পুরুষ, ইনবক্স ও কফি সমাচার

প্রকাশ : ২১ জুলাই ২০১৭, ১৬:৩৪

শারমিন শামস্

পুরুষের সাথে ইনবক্সের গভীর সংযোগ রয়েছে। ইনবক্স পুরুষকে স্পেস দেয়। ইনবক্স পুরুষকে কবি, সাহিত্যিক, চিত্রকর, চিত্রগ্রাহক, চিন্তাবিদ, দার্শনিক, টুরিস্ট করে তোলে। ফ্রেন্ডলিস্টে অ্যাড হওয়ামাত্র পুরুষ ইনবক্সটিকে আঁকড়াইয়া ধরেন। বয়সে তরুন, যুবা, মধ্যবয়স্ক, বাড়ন্ত মধ্যবয়স্ক, প্রায় বৃদ্ধ কেউই ইনবক্স সিনড্রোম থেকে বেরিয়ে আসতে পারেন না। ইনবক্স পুরুষকে টানে।

ইনবক্সের শুরুটা হয় হাই হ্যালো, ধন্যবাদ, কেমন আছেন এর মধ্যদিয়ে। শেষ হয় কফির আমন্ত্রণের ভিতর দিয়ে। ইনবক্স কফি উৎপাদনের শ্রেষ্ঠ মাধ্যম। ইনবক্স আপনাকে সাহসী ও উৎসাহী করে তোলে। নগরের যানজট ঠেলে, সপ্তাহের কোন এক দিনে কোন এক কফিশপে কুঁদে কুঁদে পৌঁছে যেতে চান আপনি। চেনাজানাহীন, সদ্য পরিচিত এবং বেশিভাগ ক্ষেত্রে ভার্চুয়ালি পরিচিত নারীটিকে কফি খেতে আমন্ত্রণ জানান। আপনার মনের ভিতরে সুপ্ত ইচ্ছা গজরায়। আপনার মধ্যে বাস করা বিকট পুরুষ গর্বে লাফায়। আপনার সামাজিক অবস্থান, আপনার পদবি, আপনার প্রতিপত্তি, নাম ধাম, আপনার নিজের সম্পর্কে ভুলভাল ধারণাপ্রসূত উৎকট অহংকার আপনাকে আত্মবিশ্বাসী করে তোলে। আপনি ধরেই নেন, ইনবক্সে হ্যালো’র উত্তরের মত আমন্ত্রণের জবাবে মেয়েটি লাফাতে লাফাতে এসে হুমড়ি খেয়ে পড়বে কফির পেয়ালায়।

কফি পিয়াসী এইসব আকুল পুরুষের আহ্বানে কয়টি মেয়ে সাড়া দেন, আমার জানা নেই। তবে আমার ধারণা, ইনবক্সে হ্যালো দিয়ে কফির দিকে গুটি গুটি পায়ে আগান যেসব পুরুষ, তাদের নজর অতি উচ্চ। এতটাই উচ্চ যে তাদের স্বপ্নেরা বাঁধ ভাঙ্গতে চায়, তাদের উচ্চাশা দিক হারাতে চায়। তারপর সেই দিকভ্রান্ত ঘূর্ণিঝড়ে খাবি খেতে খেতে ইনবক্স সিনড্রোমে আক্রান্ত পুরুষ নিজের বামন সত্তাকে অগ্রাহ্য করে উঠে দাঁড়াতে চায়। কফির টোপ ইনবক্সের সাগরে ফেলে পুরুষ শিকারী হয়ে ওঠেন। 

হে শিকারী পুরুষ, নির্বিচারে টোপ ফেলার আগে তোমরা শিকার চিনে নিও, যথেষ্ঠ পর্যবেক্ষণ করিও। সব মাছ শিকার স্বাস্থ্যসম্মত নয়। জলাধারে শত শত পিরানহাও থাকে।

জীবন সুন্দর, কফিও সুন্দর, ইনবক্সও সুন্দর- শুধুমাত্র, আই রিপিট, শুধুমাত্র যথার্থ ব্যবহারে- যত্রতত্র নয়। 

শুভ দুপুর।

শারমিন শামস্ এর ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত