বেশি ঘুম শরীরের জন্য ক্ষতি

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৬, ১০:১০

জাগরণীয়া ডেস্ক

সঠিক ঘুম না হলে স্বাস্থ্য খারাপ হয়। কাজেও মন বসে না। চিকিৎসকদের মতে দিনে ৭-৮ ঘণ্টা ঘুম খুবই জরুরী। তবে কোনও কিছুই অত্যাধিক ভালো নয়। যারা দিনে ১০-১২ ঘণ্টা ঘুমিয়েই কাটিয়ে দিচ্ছেন তারা মোটেই স্বাস্থ্যবান নন।

আজ আমাদের পাঠকদের জন্য বেশি ঘুমানোর  ক্ষতিকর দিকগুলো তুলে ধরা হলো-

হার্টের সমস্যা
বর্তমানে হার্ট অ্যাটাকে মৃত্যুর সংখ্যা খুবই বেড়ে গিয়েছে। যারা দিনে ৮ ঘণ্টার বেশি ঘুমান তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা ৩৪ শতাংশ বেড়ে যায়।

ওবিসিটি
বর্তমানে এই সমস্যা ক্রমবর্ধমান। কম ঘুমালে যেমন এই সমস্যা দেখা দিতে পারে, ঠিক তেমনই প্রয়োজনের তুলনায় বেশি ঘুমালেও এই সমস্যা হয়। বেশি ঘুমালে শরীরের কোনও মুভমেন্ট হয় না; ফলে ক্যালোরি বার্ন হয় না যার ফলে অতিরিক্ত মেদ জমে। বেশি না ঘুমিয়ে ব্যায়াম করুন এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

ডায়াবেটিস
বেশি ঘুমালে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। যার ফলে টাইপ টু ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা প্রবল। তাছাড়া ওবেসিটি ও ডায়াবেটিস হাত ধরাধরি করে চলতে পছন্দ করে।

দুর্বল মস্তিষ্ক
খুব বেশি ঘুম আপনার চিন্তাশক্তি দুর্বল করে দেয়। ফলে কোনও কিছু মনে রাখতে না পারা, মাঝে মধ্যেই ভুলে যাওয়ার মত সমস্যা দেখা দেয়।

আয়ু কমে
অত্যধিক ঘুম আপনার আয়ু কমিয়ে দিচ্ছে। রোগ না হলেও যারা বেশি ঘুমান তারা অন্যদের তুলনায় তাড়াতাড়ি মারা যান।

ডিপ্রেশন
যারা বেশি ঘুমান তাদের মুড সুইং খুব বেশি হয়। ডিপ্রেশনের পরিমাণও তাদের বেশি হয়। তাই বেশিও না কমও না, ঘুম সবসময় দিনে ৭-৮ ঘণ্টা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত