যৌনজীবনে অসুখী নারীদের বাড়ছে মাইগ্রেনের সমস্যা: গবেষণা

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ১৪:৫৪

জাগরনীয়া ডেস্ক

মাইগ্রেন (ইংরেজি: Migraine) একধরনের মাথাব্যথা। এই ব্যথা সাধারণত মাথার একদিকে হয়, ডান অথবা বাম পাশে হলেও দুদিকেও হতে দেখা গেছে। যাদের মাইগ্রেন হবার প্রবণতা আছে, তাদের শব্দ, আলো, গন্ধ, বাতাসের চাপের তারতম্য ও কিছু খাবার যেমন চকলেট, আঙুরের রস, পনির ইত্যদির প্রভাবে পুনরায় নতুন করে ভয়ঙ্কর মাথাব্যথা শুরু হতে পারে। সঙ্গে থাকতে পারে বমির ভাবও।

মাইগ্রেনের ব্যথা পুরোপুরি নিরাময় হয় না। এ রোগের যন্ত্রণা খুবই কষ্টদায়ক ও দীর্ঘস্থায়ী। তবে কিছু বিষয় মেনে চললে এ ব্যথা নিয়ন্ত্রণে রাখা যায়। গবেষণা বলছে- যৌনজীবনে অসুখী থাকাসহ রয়েছে কয়েকটি বড় কারণে মাইগ্রেনের ব্যথা বাড়ে। দেখে নেওয়া যাক সেই কারণগুলো-

যৌনজীবনে অসুখী: কনডম উৎপাদনকারী সংস্থা ডিউরেক্স ইন্ডিয়ার গবেষণা বলছে, যৌনমিলনে ঠিকমতো সুখ না পেলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। বিয়ের পর যৌনজীবন সুখের না হলে মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে। প্রতিবেশী দেশ ভারতে ৭২ শতাংশ নারীর যৌনজীবন সুখের নয়। বাংলাদেশেও এই হার আশঙ্কাজনক।

বয়ঃসন্ধির সমস্যা: অনেক সময় বয়সন্ধিকালে মাইগ্রেনের সমস্যা দেখা দেয়। এই সময় শরীরে অনেক রকম পরিবর্তন আসে। শুধু তাই নয়, এই সময় হরমোনের মাত্রাও ওঠানামা করে। তাই মাইগ্রেন হওয়া স্বাভাবিক।

হরমোনের সমস্যা: বিশেষজ্ঞদের কথায়, মেয়েদের হরমোনও মাইগ্রেনের জন্য দায়ী হয়। মেয়েদের প্রধান দুই হরমোন ইস্ট্রোজেন ও প্রজেস্টেরনের মাত্রা ঠিক না থাকলে এমনটা হয়। চিকিৎসকদের মতে, ইস্ট্রোজেনের মাত্রা ওঠানামা করলে এই সমস্যা আরও বেশি হয়।

পিরিয়ড: পিরিয়ড মেয়েদের আরেকটি বড় সমস্যা। এই সময় হরমোনের মাত্রা বেশ ওঠানামা করে। তাই দেখা যায়, পিরিয়ডের আগে অনেকের মাইগ্রেনের ব্যথা বেশ বেড়েছে। আবার পিরিয়ড শেষ হলে এই ব্যথা কমে যায়।

অর্গ্যাজম না করা: সাম্প্রতিক ওই সমীক্ষায় উঠে এসেছে, নারীরা অর্গ্যাজম না করলে আরো চেপে বসে মাইগ্রেনের সমস্যা। চিকিৎসকদের কথায়, অর্গ্যাজন করলে এন্ডোট্রপিন নামের ভালো হরমোন ক্ষরিত হয়। এই হরমোন মাইগ্রেনের সমস্যা অনেকটাই কমিয়ে দেয়।

জাগরণীয়া.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত