জেনে নিন জন্মনিরোধক পিলের পার্শ্ব প্রতিক্রিয়া

প্রকাশ : ১৫ জুন ২০২০, ১৬:৫৬

জাগরণীয়া ডেস্ক

জন্মনিরোধক পিলের (কনট্রিসেপটিভ পিল) কি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া (সাইড এফেক্ট) আছে? অনেক নারীরই এটি অবশ্যাম্ভবী প্রশ্ন। অনেকে এনিয়ে চিকিৎসকদের জিজ্ঞাসা করেন। কেউ আবার জিজ্ঞাসা করতে ইতস্তত করেন। গর্ভধারণ আটকাতে এই পিল ব্যবহার করা হয়। সাধারণত সুস্থ শরীরকে ব্যস্ত করতে চায় না কেউই। তাই সহবাস করার আগে কন্ডোম ব্যবহার করা প্রয়োজন। কিন্তু অনেকসময় হঠাৎই কন্ডোম ব্যবহার করা হয় না। তার জন্য নিতে হয় জন্মনিরোধক পিল।

নিয়মিত কখনই জন্মনিরোধক পিল ব্যবহার করা উচিত নয়। কিন্তু মাঝেমধ্যে এটি ব্যবহার করা যেতেই পারে। কিন্তু যেহেতু এটি হরমোনের উপর কাজ করে তাই শরীরে কিছু পরিবর্তন আসতে পারে। এক কথায় বলতে গেলে এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তবে তা সাময়িক।

মাথাব্যথা
অনেক সময় এই পিল খেলে মাথাব্যথা হতে পারে। এছাড়া প্রথম একদিন বা দুদিন বমি হওয়ার সম্ভাবনাও থাকে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই ড্রাগ শরীর থেকে বেরিয়ে যায় ও শরীর ফের স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

অবসাদ
কয়েকদিনের জন্য অবসাদে ভুগতে পারেন আপনি। রোজকার কাজে মন নাও বসতে পারে। তবে এটিও কয়েকদিনের মধ্যেই কেটে যায়। যদি এর পরেও সমস্যা হয় তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে।

অনিয়মিত​ মাসিক
এই পিল খেলে অনিয়মিত হতে পারে মাসিক। কিছু কিছু ক্ষেত্রে মাসিকের সময় বেশি রক্তপাত হতে পারে। এক সপ্তাহ এগিয়ে বা পিছিয়ে যেতে পারে মাসিক। তবে যদি এক সপ্তাহের বেশি দেরি হয়, তবে সার্চের ফলাফল ওয়েব ফলাফলগুলি গর্ভাবস্থা পরীক্ষা করিয়ে নেওয়া উচিত।

ভ্যাজাইনাল ব্লিডিং
অনেক ক্ষেত্রে পিরিয়ডের সময় ভ্যাজাইনাল ব্লিডিং হতে পারে। সাধারণত এটি খুব বেশি মাত্রায় হয় না, হলেও ৩ দিনের বেশি স্থায়ী থাকে না। তবে যদি এর স্থায়িত্ব ৩ দিনের বেশি হয়, অবশ্যই গাইনেকোলজিস্টের সঙ্গে পরামর্শ করা দরকার।

তবে জন্মনিরোধক পিলের দীর্ঘমেয়াদি কোনও প্রতিক্রিয়া নেই। এই পিলগুলি সাধারত নিরাপদ। পরে গর্ভধারণের সময় এটি কোনও প্রভাব ফেলে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত