x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৭৭ লাখ ১৭ হাজার ৯৭০ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৭৫ হাজার ৮৪১ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩০৯৯ জন, মৃত ৩৯ জন

সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে হ্যান্ডরাব ‘বি ক্লিন’ দিচ্ছে ডিআরআইসিএম

প্রকাশ : ২১ মার্চ ২০২০, ১৭:৩০

জাগরণীয়া ডেস্ক

করোনা ভাইরাসজনিত স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় বাজারে কার্যকর হ্যান্ডর‌্যাব এর সরবরাহ স্বাভাবিক রাখার জন্য WHO ফর্মূলা অনুযায়ী ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (ডিআরআইসিএম) প্রস্তুতকৃত নতুন হ্যান্ডরাব ‘বি ক্লিন’ এখন হাসপাতালগুলোর ভরসায় পরিনত হয়েছে। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকায় সুবিধাবঞ্চিতদের মাঝে ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে বিনামূল্যে হ্যান্ডরাব ‘বি ক্লিন’ দিচ্ছে ডিআরআইসিএম।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন গবেষণা প্রতিষ্ঠান ডিআরআইসিএম থেকে আপনি নিজেও এই হ্যান্ডর‌্যাব সংগ্রহ করতে পারবেন। ২৫০ মিলি এই হ্যান্ডর‌্যাবের মূল্য ২০০ টাকা। প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে আপনার একটি ‘বি ক্লিন’ ক্রয়মূল্যের বিনিময়ে সুবিধাবঞ্চিত একজন বিনামূল্যে একটি ‘বি ক্লিন’ পাবেন।

গত ১৯ মার্চ (বৃহস্পতিবার) বিকালে ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (ডিআরআইসিএম) পরিদর্শন করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।

তিনি ডিআরআইসিএম-এর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বিসিএসআইআর অন্যান্য ল্যাবগুলোতেও এভাবে হ্যান্ডরাব তৈরির উদ্যোগ নিতে পারে। বর্তমান সংকট মোকাবেলায় দেশের সকল বিজ্ঞানীরা স্বতঃস্ফূর্তভাবে কাজ করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ডিআরআইসিএম-এর পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর মালা খান জানান, ১৯ মার্চ (বৃহস্পতিবার) থেকে রাজধানীর বেশকিছু সরকারি হাসপাতালে নিয়মিত ‘বি ক্লিন’ সরবরাহ করা হচ্ছে। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমু্ল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ‘বি ক্লিন’ ব্যবহার করে আগত জনসাধারণের হাত জীবাণুমুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়া ডিআরআইসিএম ১৯ মার্চ (বৃহস্পতিবার) সকাল থেকে রাজধানীর বেশকিছু এলাকায় সুবিধাবঞ্চিতদের মাঝে বিনামূল্যে ‘বি ক্লিন’ (২৫০ মিলি) হ্যান্ডরাব বিতরণ করার পাশাপাশি বিসিএসআইআরের আবাসিক এলাকা, বিসিএসআইআরের সকল ইনস্টিটিউট ও পরিষদ, মন্ত্রিপরিষদ বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট, রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড অ্যালায়েড সায়েন্সেস, বাংলাদেশ নির্বাচন কমিশনেও বিনামূল্যে বিতরণ করেছে।

‘বি ক্লিন’ ক্রয় করতে যোগাযোগ করুন
ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (ডিআরআইসিএম),
বিসিএসআইআর, ড. কুদরাত-ই-খুদা রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৫

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত