ডেঙ্গু ভাইরাস -৩ বেশি বিপজ্জনক

প্রকাশ : ২১ আগস্ট ২০১৯, ২১:৩৮

জাগরণীয়া ডেস্ক

সারা দেশে এবার ডেঙ্গু জ্বরের প্রকোপ অন্য বারের তুলনায় অনেক বেশি। মৃতের সংখ্যাও এবার অনেক। চিকিৎসকরা জানিয়েছেন ডেঙ্গু একাধিকবার হতে পারে। তবে প্রথমবারের তুলনায় দ্বিতীয়বার ডেঙ্গু একটু বেশি বিপদজ্জনক। 

ডেঙ্গু চার রকমের হয়ে থাকে, ডেঙ্গু ভাইরাস ১- থেকে ডেঙ্গু ভাইরাস -৪ (DENV 1-4)। এর মধ্যে ডেঙ্গু ভাইরাস -৩ বেশি বিপজ্জনক কারণ এর আক্রমণে হেমোরেজিক কমপ্লিকেশন বেশি হয়।

প্রথমবার ডেঙ্গু আক্রান্তের লক্ষণগুলো মোটামুটি টিপিক্যাল হয়ে থাকে। অস্বাভাবিক মাত্রার জ্বর, গা ব্যাথা, পেট ব্যাথা, বমি, লুজ মোশন, দূর্বলতা। কিন্তু সেই রোগী যদি দ্বিতীয়বার আবার অন্য টাইপের ডেঙ্গু ভাইরাস দ্বারা আক্রান্ত হন তখন এই লক্ষনগুলো একইরকম নাও হতে পারে। এক্ষেত্রে ডেঙ্গু হেমোরেজিক ফিভার হবার আশংকা বেশি। এতে ইন্টারনাল ব্লিডিং হয়ে রোগীর হাইপোভলউমিয়া হয় এবং রোগী মারা যেতে পারে কোন প্রকার এলার্মিং ছাড়াই।

ডেঙ্গু জ্বরে কেবল প্যারাসিটামল ঔষধ খেতে হয়। আর ডেঙ্গু হেমোরেজিক ফিভার সন্দেহ হলে অবশ্যই হাসপাতালে ভর্তি হতে হবে। কারণ শরীর থেকে মাইক্রোলিকেজের মাধ্যমে ব্লাড বেরিয়ে যাবার কারণে রোগীকে স্যালাইন বা রক্ত দেয়ার প্রয়োজন পড়ে।

তবে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী চললে ডেঙ্গু নিয়ে ভয়ের কোনো কারণ নেই। সবচেয়ে বড় কথা মশার হাত থেকে নিজেকে বাঁচিয়ে চলতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত