‘প্রতিটি মানুষের চিকিৎসাসেবা নিশ্চিতে কাজ করছে সরকার ’

প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৮, ১৪:১১

জাগরণীয়া ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের প্রতিটি মানুষের চিকিৎসাসেবা নিশ্চিতে সরকার কাজ করে যাচ্ছে। এ ধারাবাহিকতায় ডিজিটাল বাংলাদেশের আলোকে ইন্টারনেট সার্ভিসের মাধ্যমে ও মোবাইলফোনের ব্যবহারে এখন মানুষ ঘরে বসে চিকিৎসাসেবা নিতে পারছেন। প্রযুক্তির ব্যবহারে দেশের প্রত্যন্ত অঞ্চলেও বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে।

৩১ অক্টোবর (বুধবার) মহাখালীতে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এ সময় স্বাস্থ্যখাতের আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী চিকিৎসকদের উদ্দেশ করে বলেন, ‌‘আপনারা গবেষণার ওপর জোর দেন। দেশের মানুষ কী ধরনের রোগ হয়, কী মাত্রায় তারা ভোগে এবং এর সমাধানে আপনাদের জন্য কাজ করতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বিশেষায়িত চিকিৎসার ব্যবস্থা করতে আমরা প্রথম টার্ম থেকে কাজ করে আসছি। আমাদের তিন টার্মে বিশেষায়িত বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এসব প্রতিষ্ঠানে রোগীরা স্বল্পমূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা নিতে পারছেন।’

এ সময় প্রধানমন্ত্রী বার্ন ইনস্টিটিউট, নাক-কান গলা ইনস্টিটিউট, ক্যান্সার ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলার কথা উল্লেখ করেন। এসব প্রতিষ্ঠানকে বিশ্বমানে উন্নিত করার জন্য সরকার আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী নিজ বক্তব্যে বিদেশে অবস্থানকারী বাংলাদেশি চিকিৎসকদের দেশের জন্য কাজ করার আহ্বান জানান। চিকিৎসাসেবা দেওয়া থেকে শুরু করে গবেষণা, ক্লাস নেওয়াসহ বিভিন্নভাবে তাদের অবদান রাখার সুযোগ রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ সরকারের বিভিন্ন দফতরের মন্ত্রী, চিকিৎসক, নার্সসহ দায়িত্বশীল ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত