ক্যানসারের যে লক্ষণগুলো নারীরা এড়িয়ে যান

প্রকাশ : ২৫ জুলাই ২০১৬, ০২:২২

জাগরণীয়া ডেস্ক

ক্যানসার দুরারোগ্য ব্যাধি হলেও সচেতনতার মাধ্যমে একে রুখে দেয়া সম্ভব। কিন্তু ভারতীয় উপমহাদেশে নারীরা ক্যানসারের বিরুদ্ধে সচেতন না হয়ে বরং একে এড়িয়ে যেতে চান। 

জরিপে দেখা গেছে, উপমহাদেশে অনেক নারীই ক্যানসারের নানা লক্ষণ সম্পর্কে অভিজ্ঞ থাকলেও ভয়ে কোনো ব্যবস্থা নিতে চান না। কোন ধরনের লক্ষণ দেখা দিলেও তারা অন্যের কাছে তা প্রকাশ করেন না। এছাড়া অনেকেই মনে করেন আধুনিক চিকিৎসা ব্যবস্থায় থাকা জরায়ু এবং স্তন ক্যানসারের টিকা নিয়ে পুরোপুরি নিরাপদ আছেন। কিন্তু বাস্তবে জরায়ু আর স্তন ক্যানসার এর টিকা অন্যান্য অঙ্গের ক্যানসারকে রুখতে পারে না। 

অপরদিকে চিকিৎসার ব্যয়ভার বহন, সুচিকিৎসকের নিশ্চয়তা, পরিবারের সাহায্য এবং মানসিক সহায়তার অভবে সমস্যার চরম পর্যায় পর্যন্ত অপেক্ষা করা হয়। অবস্থা বিপজ্জনক না হওয়া পর্যন্ত তারা ডাক্তারের কাছে যান না। অথচ প্রাথমিক অবস্থায় চিকিৎসা শুরু হলে ক্যানসারকে সমূলে উৎপাটন করা সম্ভব।

এখানে ক্যানসারের কিছু লক্ষণ তুলে ধরা হল যা নারীরা একেবারেই এড়িয়ে যান। যদি এই ধরনের সমস্যা কোন নারীর প্রায়ই দেখা দেয় তাহলে অবশ্যই দ্রুত অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

১। হঠাৎ করেই ভীষণভাবে ওজন কমে যাওয়া বা বেড়ে যাওয়া, ক্ষুধা বেড়ে যাওয়া, দুর্বলতা এবং বিষণ্ণতা দেখা দেয়া।

২। মুখে কোনো ধরনের ক্ষত থাকলে এবং তা দীর্ঘদিনেও ভালো না হলে।

৩। খাবার গিলে খেতে সমস্যা হলে।

৪। শরীরের কোথাও শ্বেতীরোগ দেখা দিলে।

৫। স্তনে কোনো ধরনের গোটা দেখা দিলে।

৬। দীর্ঘদিন ধরে কফের সঙ্গে রক্ত গেলে।

৭। অনেক বেশি সাদাস্রাব দেখা দিলে।

৮। হঠাৎ করে বা মাসের নিয়মে মাত্রাতিরিক্ত ঋতুস্রাব দেখা দিলে।

৯। সময়ে অসময়ে প্রস্রাবের সঙ্গে রক্ত বের হলে।

ক্যানসার রুখতে ধূমপান, অতিবেগুনি রশ্মির প্রভাব, মদ্যপান থেকে বিরত থাকা প্রয়োজন। তবে সব ধরনের শারীরিক সমস্যা রোধে নারীকে প্রথমেই তার ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত