কানাডায় এমপিপি পদে নির্বাচিত হলেন ডলি বেগম

প্রকাশ : ০৮ জুন ২০১৮, ১২:৫২

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশের মেয়ে ডলি বেগম কানাডার ওন্টারিও প্রদেশের টরন্টো এলাকার স্কারবোরো সাউথওয়েস্ট আসন থেকে প্রাদেশিক পার্লামেন্টের সদস্য (এমপিপি) হিসেবে নির্বাচিত হয়েছেন। 

গত ৭ জুন (বৃহস্পতিবার) এই নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটির নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন বাংলাদেশের ডলি পেয়েছেন ১৬ হাজার ৯৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক পুলিশ কর্মকর্তা ও প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টির গ্রে এলিস পেয়েছেন ১১ হাজার ৬৭১ ভোট।

গত ১৫ বছর ধরে স্কারবারো সাউথওয়েস্ট লিবারেলদের দখলে ছিল। এবারের নির্বাচনে লিবারেল প্রার্থী বেরারডেনিট্টি আট হাজার ২১৫ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন। আইনজীবী বেরারডিনেট্টি ৩০ বছর ধরে স্কারবারোতে রাজনীতি করছেন। এর আগে তিনি স্কারবারো সিটি কাউন্সিলেও দায়িত্ব পালন করেন।

২০০৩ সালে ড্যান নিউম্যানকে হারিয়ে তিনি প্রাদেশিক পার্লামেন্টের সদস্য (এমপিপি) হন। বৃহস্পতিবারের নির্বাচনে ডলি বেগমের কাছে পরাজয়ের আগ পর্যন্ত তিনি সেখানকার এমপিপি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

ডলি বেগম ডলির জন্ম বাংলাদেশের মৌলভীবাজার জেলায়। ১১ বছর বয়সে বাবা-মায়ের সঙ্গে তিনি কানাডায় চলে যান। পরিবারের একমাত্র উপার্জনক্ষম বাবা সড়ক দুর্ঘটনায় পড়লে জীবনের চরম বাস্তবতার মুখোমুখি হন তিনি। ২০১২ সালে ডলি টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ২০১৫ সালে উন্নয়ন প্রশাসনে মাস্টার্স করেন টরেন্টো ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে। পড়ালেখা শেষ করে সিটি অব টরেন্টোতে প্রায় ১০ মাস কাজ করেন। গত এপ্রিল পর্যন্ত রিসার্চ অ্যানালিস্ট হিসেবে কাজ করেন দ্য সোসাইটি অব অ্যানার্জি প্রফেশনান্সে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত