বগুড়ায় বিরল প্রজাতির ঈগল পাখি মুক্ত

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৭, ১৯:২০

জাগরণীয়া ডেস্ক

বগুড়ার গাবতলী পৌর এলাকার উঞ্চুরখী বিলে একটি বিরল প্রজাতির ঈগল পাখি অসুস্থ অবস্থায় দেখে লোকজনের মধ্যমে খবর ছড়িয়ে পড়ে। পরে উপজেলা প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণ সংখ্যা (স্যানো) ও গাবতলী বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির নেতৃবৃন্দ পাখিটি উদ্ধার করেন। 

জানা যায়, পাখিটি গত ২৫ ডিসেম্বর উদ্ধার হলে সংগঠনের নেতা এ.টি.এম. আহসান হাবীব তালুকদার রনজু’র সার্বিক সহযোগিতায় প্রথমে উপজেলা প্রাণী সম্পদ অফিসে চিকিৎসা করা হয়। দীর্ঘসময় চিকিৎসার পর ঈগল পাখিটি সম্পূর্ণ সুস্থ না হওয়ায় পাখিটিকে গাবতলী বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সভাপতি প্রফেসর ফজলে বারী রতনের নিজ বাসায় নিয়ে গিয়ে চিকিৎসা দেয়া হয়। ৯ দিন যাবত সেখানে পশু চিকিৎসকের পরামর্শে ইনজেকশন ও ঔষধ খাওয়ানো হয়। 

৯ দিন নিবিড় পরিচর্যা ও সময়মত চিকিৎসা করার পর গত মঙ্গলবার ঈগল পাখিটি নিজে উড়তে সক্ষম হলে জয়ভোগা ‘পাখির ভিটা’য় এলাকার লোকজনকে নিয়ে গিয়ে তাকে মুক্ত করে দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন গাবতলী বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির উপদেষ্টা আব্দুস সামাদ, সভাপতি প্রফেসর ফজলে বারী রতন, প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণ সংখ্যা (স্যানো) সভাপতি ও গাবতলী বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক এ.টি.এম. আহসান হাবীব তালুকদার রনজু, সংগঠনের নেতা রেজাউল করিম, রেহান ইসলাম, বীর মুক্তিযোদ্ধা খাজা নাজিমুদ্দিন, ছাত্রদল নেতা আনোয়ার হোসেন, আব্দুল হালিম, সাংবাদিক আল আমিন মন্ডল প্রমুখ। 

এ বিষয়ে গাবতলী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডাঃ মোঃ আনিছুর রহমান জানান, অসুস্থ্ ঈগল পাখিটিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছিল। এরপরেও সুস্থ্ না হওয়ায় দীর্ঘসময় চিকিৎসা দিতে পরামর্শ প্রদান করা হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত