দেশেজুড়ে পরীক্ষার ব্যস্ততা

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৬, ১৭:১৪

জাগরণীয়া ডেস্ক

আজ শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ৩৭তম বিসিএসের প্রিলিমিলিনারি, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভর্তি পরীক্ষা ও সোনালী ব্যাংকের নিয়োগ পরীক্ষা, সবমিলিয়ে দেশ একটি পরীক্ষাময় দিন কেটেছে। 

শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুরের ১৯০টি কেন্দ্রে একযোগে ৩৭তম বিসিএসের দুই ঘণ্টাব্যাপী প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায়  ২ লাখ ৪৩ হাজার ৪৭৬জন চাকরিপ্রার্থী অংশ নেয়।

সরকারি কর্মকমিশন (পিএসসি) কমিশনের জনসংযোগ কর্মকর্তা হাসান মোঃ হাফিজুর রহমান টুটুল সোমবার (২৬ সেপ্টেম্বর) গণমাধ্যমকে জানান, এই বিসিএসে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দেওয়া হবে। এ হিসাবে ৩৭তম বিসিএসের প্রিলিমিনারিতে প্রতি পদের বিপরীতে চাকরিপ্রার্থী ১৯৮ দশমিক ৫৯ জন। পরিসংখ্যান অনুযায়ী ৩৭তম বিসিএসের প্রিলিমিনারিতে একটি পদের বিপরীতে সর্বোচ্চ সংখ্যক প্রায় ১৯৮ জন প্রার্থী ২০০ নম্বরের এমসিকিউ পদ্ধতির পরীক্ষায় অংশ নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে রাজধানী জুড়ে মোট ৫৫টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। বুধবার (২৮ সেপ্টেম্বর) ঢাবির জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘গ’ ইউনিটের ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেন  ৪২ হাজার ১৪৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। 

বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাইস্কুল, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ইডেন মহিলা কলেজ, আইডিয়াল কলেজ, বেগম বদরুন্নেছা মহিলা কলেজ এবং উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও কলেজ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ‘সি’ ইউনিটে ২০১৬-১৭ সেশনের ভর্তি পরীক্ষা শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ রাজধানীর মোট ১২টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

জবি জনসংযোগ কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জানানো হয়, এবার ‘সি’ ইউনিটের ৫৬০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৮শ ২৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন প্রায় ৫০ শিক্ষার্থী। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও ঢাকা গভর্মেন্ট মুসলিম হাইস্কুল, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজিয়েট স্কুল, ঢাকা মহানগর মহিলা কলেজ, কে এল জুবিলী স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা সেন্ট্রাল গার্লস হাইস্কুল, সেন্ট্রাল উইমেন্স কলেজ, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজ, নীলক্ষেত উচ্চ বিদ্যালয়, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ এবং হোম ইকোনমিক্স কলেজ কেন্দ্রে এই পরীক্ষা গ্রহণ করা হবে।

এদিকে, চাকরিপ্রত্যাশীদের জন্য দেশজুড়ে সবচেয়ে বড় পরীক্ষা বিসিএসের পরীক্ষার দিনেই সোনালী ব্যাংকের ২ পদে পরীক্ষা অনুষ্ঠিত হবে। রাজধানী ঢাকায় বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অ্যাসিসট্যান্ট ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটর ও সাব-অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার পদে এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

অপরদিকে, যারা ঢাকার বাইরে অন্য বিভাগীয় শহরে বিসিএস পরীক্ষায় বসবেন তাদের পক্ষে সকাল সাড়ে ১১টায় পরীক্ষা শেষ করে মাত্র ৩ ঘণ্টায় ঢাকা আসা অসম্ভব বলে অভিযোগ চাকরিপ্রার্থীদের। পরীক্ষার্থীদের অভিযোগ, বিসিএস পরীক্ষার তারিখ নির্ধারণ হয় অনেক আগেই। কিন্তু সোনালী ব্যাংকের ঘোষণাটি এসেছে ২২ সেপ্টেম্বর। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত