গার্হস্থ্য অর্থনীতি কলেজে কো-এডুকেশন চালুর দাবি

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৬, ১৫:৩৯

জাগরণীয়া ডেস্ক

এ বছর থেকে ছাত্র ভর্তি করে সহশিক্ষা কার্যক্রম (কো-এডুকেশন) চালুর দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত আজিমপুরের গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধীনে স্বতন্ত্র ইনস্টিটিউটের মর্যাদার দাবি বাস্তবায়নে কো-এডুকেশন পূর্ব শর্ত হওয়ায় এ দাবি জানান ছাত্রীরা।

বুধবার বেলা ১১টা থেকে দুপুর পর্যন্ত কলেজের প্রধান ফটকে তালা দিয়ে ভেতরে বিক্ষোভ করেন ছাত্রীরা। দুপুরের দিকে এ দাবি সম্বলিত একটি স্মারকলিপি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে দেন তারা। 

আন্দোলনকারী ছাত্রীরা জানান, এর আগে একাধিকবার গার্হস্থ্য অর্থনীতি কলেজের স্বতন্ত্র ইনস্টিটিউটের মর্যাদা দাবি করে আন্দোলন হয়েছিল। কিন্তু কো-এডুকেশন পূর্ব শর্ত হওয়ায় তা ব্যর্থ হয়।

ছাত্রীরা বলেন, কয়েক বছর ধরে গার্হস্থ্য অর্থনীতি কলেজগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি আলাদা ইউনিটের অধীনে সমন্বিত ভর্তি পরীক্ষা চালু করে। কিন্তু পরীক্ষার বাইরে এর কোনো দায়-দায়িত্ব বিশ্ববিদ্যালয় নেয় না। প্রতিষ্ঠানের বেতন, হোস্টেল​ ফিসহ সব কিছু ঢাকা বিশ্ববিদ্যালয়ের তুলনায় অনেক বেশি। এসব সমস্যার সমাধানে সব বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সরাসরি হস্তক্ষেপ চেয়ে কলেজটিকে ইনস্টিটিউট করার দাবি তাদের।

সহশিক্ষা চালুর দাবিতে শিক্ষার্থীদের স্বাক্ষরসহ স্মারকলিপিটির সঙ্গে কলেজের অধ্যক্ষ শামসুন্নাহার স্বাক্ষরিত একটি সংযুক্তি ঢাবি উপাচার্য ও জীববিজ্ঞান অনুষদের ডিনের কাছে পাঠানো হয়েছে।

ওই সংযুক্তিতে বলা হয়, “গার্হস্থ্য অর্থনীতি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ‘উপাদানকল্প’ একটি কলেজ। অত্র কলেজে ১৯৬১ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত মহিলাদের জন্য শিক্ষা কার্যক্রম চালু আছে। বর্তমানে কলেজের ছাত্রীরা ২০১৬-১৭ শিক্ষাবর্ষ হতে কো এডুকেশন চালুর ব্যাপারে একটি আবেদনপত্র দাখিল করেছে।”

তবে কলেজ অধ্যক্ষ শামসুন্নাহার বলেন, কলেজের ছাত্রীরা তার কাছে স্মারকলিপি নিয়ে এসে তাতে সই করার জন্য চাপ দেওয়ায় তিনি সই করেছেন। এ ব্যাপারে তার কোনো সায় নেই। 

অধ্যক্ষ বলেন, “ছাত্রীদের বলেছিলাম, সরকারকে এ বিষয়ে আগে অবহিত করতে হবে। কিন্তু তারা এই সেশন থেকে ছাত্রদের ভর্তি করতে হবে বলে দাবি জানাচ্ছে।”

এ বিষয়টি আগে কলেজের একাডেমিক কাউন্সিলে তুলে শিক্ষকদের সঙ্গে আলোচনা করতে হবে জানিয়ে তিনি বলেন, “এটা হঠাৎ করে করা সম্ভব নয়, শিক্ষা মন্ত্রণালয়কে জানাতে হবে।”

ছাত্র-ছাত্রীদের একসঙ্গে শিক্ষা কার্যক্রম শুরু হলে কলেজের শিক্ষার পরিবেশ ‘নষ্ট’ হবে বলে মন্তব্য করেন অধ্যক্ষ শামসুন্নাহার। তিনি বলেন, “তারা শুধু কো-এডুকেশন চালুর কথাটি বলেছে, এতে তাদের মধ্যে প্রতিযোগিতা বাড়বে বলে ছাত্রীরা বলছে। আমি ছাত্রীদের বলেছিলাম, অনেক বছর ধরে ছাত্রীরা এই কলেজে পড়াশুনা করছে। কো-এডুকেশন চালু হলে শিক্ষার পরিবেশ নষ্ট হবে।”

তবে ছাত্রীদের দেওয়া এবারের স্মারকলিপিতে ছেলেদের ভর্তি করার দাবির সঙ্গে ইনস্টিটিউট করার দাবি নেই বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক জানিয়েছেন।

তিনি বলেন, “ছাত্রীরা আমাকে বলেছেন, গার্হস্থ্য অর্থনীতি বিষয়টি শুধু মেয়েদের মধ্যে সীমাবদ্ধ নেই। তাই তারা ছেলেদের ভর্তি করার কথা জানায়। কিন্তু এবার তারা ইনস্টিটিউটের দাবির কথা বলেনি।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত