৩০ সেকেন্ডে বাজিমাত বাঙালি কন্যার

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৬, ১৫:৪১

জাগরণীয়া ডেস্ক

মাত্র ৩০ সেকেন্ড এর মধ্যে দুটি প্রশ্নের উত্তর দিয়ে বাজিমাত করেছেন বাংলাদেশী বংশোদ্ভূত কানাডার তরুণী তানজিনা নওশিন (১৯)।

গ্লোবাল ভিডিও কম্পিটিশনে বিশ্বের ৬০ দেশের অন্তত ৪০০ প্রতিযোগীকে হারিয়ে তিনি যৌথভাবে জিতে নিয়েছেন ‘এডুকেশন ইয়ুথ ভিডিও চ্যালেঞ্জ’পুরস্কার।

নওশিনের সঙ্গে যৌথ বিজয়ী হয়েছেন কানাডিয়ান মেয়ে রুথ অরুনাচলম। এই প্রতিযোগিতায় নেপালী মেয়ে প্রীতি শাক্য (২৩) দ্বিতীয় ও ব্রাজিলিয়ান মেয়ে গুস্তাভো সান্তানা (৩০) তৃতীয় পুরস্কার জিতেছেন।

প্রতিযোগিতায় ১৩ থেকে ৩০ বছরের বয়সী মেয়েরা অংশগ্রহণ করেন। এতে প্রতিযোগিদের দুটি প্রশ্ন করা হয়েছে, যার উত্তর তাদের ৩০ সেকেন্ডের মধ্যে দিতে হয়েছে।

প্রশ্ন দুটি ছিল- ১. আপনার ভবিষ্যতের প্রস্তুতির জন্য কোন শিক্ষাকে সেরা মনে করেন? ২. আপনি ভবিষ্যতে কি ধরনের বিদ্যালয় দেখতে চান?

সেটিতেই বাজিমাত করেছেন কানাডায় জন্মগ্রহণ করা তানজিনা নওশিন। তিনি এখন দেশটিতে ইঞ্জিনিয়ারিংয়ে পড়ছেন। তার বাবা সিলেট থেকে অভিবাসী হয়ে কানাডার টরেন্টোতে ব্যবসা করছেন।

উচ্ছ্বসিত তানজিনার বাবা নুরুল মোস্তফা রায়হান বলেন, ‘আমার মেয়ের জন্ম ও বড় হওয়া কানাডায় হলেও সে উত্তরাধিকার সূত্রে বাংলাদেশের সংস্কৃতি পেয়েছে।’

তিনি বিশ্বাস করেন, তার মেয়ের কৃতিত্ব কানাডা ও বাংলাদেশের জন্য সুনাম বয়ে আনবে।

এই প্রতিযোগিতার আয়োজক যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল কমিশন অন ফাইন্যান্সিং গ্লোবাল এডুকেশন অপরচুনিটি, যা এডুকেশন কমিশন হিসেবে পরিচিত।

রবিবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের ফাঁকে এই পুরস্কার বিতরণ করার কথা রয়েছে।

বিশ্ব নেতৃবৃন্দের উপস্থিতিতে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন আনুষ্ঠানিকভাবে বিজয়ী তানজিনা ও রুথের নাম ঘোষণা করবেন।

পরে গ্লোবাল এডুকেশনবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ও এডুকেশন কমিশনের চেয়ারম্যান গর্ডন ব্রাউন বিজয়ীদের হাতে এই পুরস্কার তুলে দিবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত