ঢাবির ৭ নারীসহ ১০ শিক্ষার্থীর এনইএফ বৃত্তি লাভ

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৬, ২০:১০

জাগরণীয়া ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জীব বিজ্ঞান অনুষদ এবং আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ৭ নারী শিক্ষার্থীসহ ১০জন জাপানের নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (এনইএফ) বৃত্তি লাভ করেছেন।

সোমবার (৫ সেপ্টেম্বর) উপাচার্য লাউঞ্জে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, এনইএফ বাংলাদেশ কমিটির ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন এবং বিভিন্ন বিভাগের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শুধু ভাল একাডেমিক ফলাফল করলেই চলবে না, তাদের নৈতিক মূল্যবোধসম্পন্ন উন্নতমানের  স্নাতক হতে হবে।

উপাচার্য বলেন, বাংলাদেশ এবং জাপানের মধ্যে দীর্ঘদিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এই সম্পর্ক আরও অটুট করার ক্ষেত্রে মেধাবী শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। শান্তিপূর্ণ দেশ গঠনের লক্ষ্যে নৈতিক মূল্যবোধে উদ্বুদ্ধ হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

এনইএফ বৃত্তিপ্রাপ্তরা হলেন- রায়হান হোসেন (সমুদ্র বিজ্ঞান), মো. মারুফ হোসেন ও ফারিন আহমেদ মীম (উদ্ভিদ বিজ্ঞান), মো. রানা আরাফাত (মৃত্তিকা, পানি ও পরিবেশ), মাইশা মাহজাবীন ও সঞ্চীতা ভৌমিক (প্রাণিবিদ্যা), নিলুফা ইয়াসমিন (মৎস্য বিজ্ঞান), সাবিনা আক্তার (অণুজীব বিজ্ঞান), উম্মে হাবিবা ইকবাল  (ভূগোল ও পরিবেশ) এবং বৃষ্টি রানী পোদ্দার (প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত