যৌন হয়রানির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বরখাস্ত

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৯, ১৫:৫০

জাগরণীয়া ডেস্ক

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের  চেয়ারম্যান মো. আক্কাস আলীকে সাময়িকভাবে বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

৮ এপ্রিল (রবিবার) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তোপের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক জরুরি বৈঠকে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মো. আক্কাস আলীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করে আগামী ৫ কর্মদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. নূর উদ্দিন বলেন, অভিযুক্ত শিক্ষক মো. আক্কাস আলীকে বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি শিক্ষক পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুর রহিম খানকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। আগামী ৫ কর্মদিবসের মধ্যে কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল করবে। 

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের  চেয়ারম্যান মো. আক্কাস আলীর অধীনে দুই ছাত্রী থিসিস করার সময় যৌন হয়রানির শিকার হন এবং এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে লিখিত অভিযোগ জানান। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে কোন ধরণের ব্যবস্থা না নেয়ায় এবং নিরব ভূমিকা পালনের অভিযোগে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এসময় ঐশিক্ষাওককে বহিস্কারের দাবীতে ক্লাসবর্জন করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ শুরু করেন। এসময় ওই শিক্ষকের কুশপুত্তলিকাও দাহ করা হয়। এরপরই জরুরী বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং ওই শিক্ষককে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। এরপর শিক্ষার্থীরা আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করে নেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত