ছাত্র ইউনিয়নের জাতীয় কর্মশালা ২০১৬ শুরু

মুক্তিযুদ্ধের চেতনায় সমাজপ্রগতির লড়াই সংগ্রামকে এগিয়ে নেওয়ার ডাক

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৬, ১৮:১৮

জাগরণীয়া ডেস্ক


শুক্রবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজয় ৭১ ভাস্কর্যের পাদদেশে উদ্বোধন হয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ২০১৬।জাতীয় সঙ্গীত এবং সাংগঠনিক সঙ্গীতের মধ্যে দিয়ে জাতীয় কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন সমাজতাত্ত্বিক যতীন সরকার। উদ্বোধনী সমাবেশে বক্তব্য রাখেন যতীন সরকার, ছাত্র ইউনিয়ন সভাপতি লাকী আক্তার, পরিচালনা করেন জি এম জিলানী শুভ, কেন্দ্রীয় সহসভাপতি শেখ সাদ নূর অপি, কেন্দ্রীয় সদস্য ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সভাপতি তানভীর আহমেদ রিয়াদ।

বক্তারা বলেন দুই দিন ব্যাপি এই জাতীয় কর্মশালা বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দকে বর্তমান শিক্ষাবানিজ্য ও জঙ্গিবাদের প্রেক্ষাপটে মুক্তিযুদ্ধের চেতনায় সমাজপ্রগতির লড়াই সংগ্রামকে এগিয়ে নিতে উজ্জীবিত করবে। সমাবেশ শেষে একটি র‍্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পাচার্য জয়নুল আবেদিন অডিটরিয়ামের সামনে এসে শেষ হয়।

দুই দিন ব্যাপী কর্মশালায় মোট দশটি সেশনে অনুষ্ঠিত হবে। দুপুর ১২ টায় প্রথম সেশনে প্রসঙ্গ মৌলবাদ বিষয়ে আলোচনা করেন যতীন সরকার, মুক্তিযুদ্ধোত্তর ছাত্র আন্দলোনের বিষয়ে আলোচনা করেন অধ্যাপক এম এম আকাশ,তৃতীয় শেসঅনে সাম্রাজ্যবাদ বিরোধী সাংস্কৃতিক আন্দোলনের বিষয়ে আলোচনা করেন শাশ্বত ভট্টাচার্য।

প্রসঙ্গ মৌলবাদ শেসনে ধর্মীয় মৌলবাদের উত্থান ও এর স্বরুপ সম্পর্কে আলোচনা করা হয় এবং স্বাধীনতা উত্তর ছাত্র আন্দোলনের ইতিহাস সেশনে এরশাদ বিরোধী আন্দোলন ও গণজাগরণ মঞ্চের আন্দোলনে ছাত্র সমাজের ভুমিকা, ছাত্র কর্মীদের মূল দায়িত্ব ও ছাত্র আন্দলনের মূল দায়িত্ব বিষয়ে আলোচনা করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত