কিউএস র‌্যাংকিংয়ে বাংলাদেশের ৬ বিশ্ববিদ্যালয়

প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৮, ১৩:৫৪

জাগরণীয়া ডেস্ক

ব্রিটিশ কোম্পানি কিউএস বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে বাংলাদেশের ৬ টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে।

 সম্প্রতি ২০১৯ সালের এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় দুটি সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১২৭তম। মালয়েশিয়ার মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে ১৭৫ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।  এ ছাড়া ৩০১ থেকে ৩৫০ এর মধ্যে আছে বেসরকারি ব্র্যাক, নর্থ সাউথ ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ৪৫১ থেকে ৫০০ এর মধ্যে আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

তালিকায় এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৩টি চীনের। ভারতের ৮টি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। পাকিস্তানের রয়েছে ২টি।

মূলত প্রাতিষ্ঠানিক খ্যাতি, শিক্ষক ও কর্মচারীদের দক্ষতা, শিক্ষক-ছাত্রের অনুপাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভাগীয় কৃতিত্ব তথা গবেষণা এবং আন্তর্জাতিক পর্যালোচনার ভিত্তিতে এই জরিপ প্রতিবেদন প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

তালিকায় সেরা ১০-এ থাকা বিশ্ববিদ্যালয়গুলো হলো- ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস), দ্য ইউনিভার্সিটি অব হংকং, নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (এনটিইউ) সিঙ্গাপুর, চীনের সিনহুয়া ইউনিভার্সিটি, পিকিং ইউনিভার্সিটি ও ফুদান ইউনিভার্সিটি, হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কোরিয়ান অ্যাডভান্স ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং এবং দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত