ঢাবি ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ১৬ নভেম্বর

প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৮, ১৫:৫১

জাগরণীয়া ডেস্ক

আগামি ১৬ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তির পুনরায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেদিন বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৬ অক্টোবর (শুক্রবার) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ১৬ নভেম্বর বিকাল তিনটা থেকে চারটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রচলিত পদ্ধতিতেই (এমসিকিউ) পুনরায় পরীক্ষা নেওয়া হবে।’

উল্লেখ্য, গত ১২ অক্টোবর  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেয়ার পর পরই প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন এটা নিয়ে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মাদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। এই প্রমাণ পাওয়া সত্ত্বেও কর্তৃপক্ষ ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করে। যেখানে পাসের হার দাঁড়ায় ২৬ শতাংশ যা সাম্প্রতিক ঢাবির ভর্তি পরীক্ষার ইতিহাসে নেই। 

এদিকে, প্রশ্ন ফাঁসের অভিযোগে পরীক্ষার ফল বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ে আন্দোলন গড়ে উঠে। আইন অনুষদের তৃতীয় বর্ষের একজন ছাত্র অনশনও শুরু করেন। পরীক্ষা বাতিলের দাবিতে উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়। ২২ অক্টোবর অধিকতর তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরের দিনই নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত