এবারও পাসের হারে এগিয়ে মেয়েরা

প্রকাশ : ০৬ মে ২০১৮, ১৩:৫৯

জাগরণীয়া ডেস্ক

এবারও এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। এবার ১০ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এর মধ্যে মেয়েরা পাস করেছে ৭৮ দশমিক ৮৫ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৭৬ দশমিক ৭১ শতাংশ। 

গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিলো ৮০ দশমিক ৩৫ শতাংশ। এর মধ্যে ৭৯ দশমিক ৯৩ শতাংশ ছাত্র এবং ৮০ দশমিক ৭৮ শতাংশ ছাত্রী পাস করে।

৬ মে (রবিবার) সকাল ১০টা ৮ মিনিটে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন। প্রধানমন্ত্রী সে ফলাফল অনলাইনে প্রকাশ করেন, যা বেলা ২টার পর পাওয়া যাবে। 

তবে জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে আছে ছেলেরা। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলেরা জিপিএ-৫ পেয়েছে ৫৫ হাজার ৭০১ জন। অন্যদিকে মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ৫৪ হাজার ৯২৮ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

এ বছর সারাদেশে ৩ হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ২৪ হাজার ৪২৩ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় ২ লাখ ৮৬ হাজার ২০৬ জন এবং কারিগরিতে ১ লাখ ১৫ হাজার ২৩৪ জন পরীক্ষার্থী অংশ নেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত