‘সকল শিক্ষার্থীর সমান অধিকার নিশ্চিত করছে সরকার’

প্রকাশ : ০৩ মে ২০১৮, ১৯:২১

জাগরণীয়া ডেস্ক

দেশের বিভিন্ন প্রান্তের সকল শিক্ষার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করেছে বর্তমান সরকার বললেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

৩ মে (বৃহস্পতিবার) ঢাকায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ মিলনায়তনে সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৮  এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, সারাদেশের মেধাবী ছাত্রছাত্রীদের চিহ্নিত করা এবং তাদের উৎসাহিত করতে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০১৩ সাল থেকে চালু করা হয়েছে। মেধাবীরা যাতে ঝরে না পড়ে সেজন্য এ উদ্যোগ গ্রহণ করেছে সরকার। সরকারের উদ্যোগের কারণেই বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়া হচ্ছে। ছাত্রীদের বিনা বেতনে পড়াশুনা এবং উপবৃত্তি প্রদান করা হচ্ছে। শতকরা ৯৮ ভাগ শিশু এখন স্কুলে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য সৃজনশীল মেধাবী নতুন প্রজন্ম গড়ে তোলা, যারা দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তুলবে।

তিনি এসময় সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার বিভিন্ন পর্যায়ে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অভিনন্দন জানান।

উল্লেখ্য, সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৮ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় ৮টি বিভাগ ও ঢাকা মহানগরী থেকে উত্তীর্ণ ১০৮ জন প্রতিযোগী অংশগ্রহণ করছে। এই ১০৮ জনের মধ্যে ৪টি বিষয়ে জাতীয় পর্যায়ে ১২ জন সেরা মেধাবী নির্বাচন করা হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত