প্রশ্নপত্র ফাঁস: ৩০০ মোবাইল নম্বর চিহ্নিত

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:২৭

জাগরণীয়া ডেস্ক

প্রশ্নপত্র ফাঁসের ক্ষেত্রে ব্যবহৃত এমন ৩০০ মোবাইল নম্বর চিহ্নিত করা হয়েছে। শীঘ্রই এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানালেন প্রশ্নফাঁস মূল্যায়ন কমিটির আহবায়ক মো. আলমগীর।

১১ ফেব্রুয়ারি (রবিবার) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রশ্নফাঁস মূল্যায়ন কমিটির জরুরি সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান প্রশ্নফাঁস মূল্যায়ন কমিটির আহবায়ক কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর। 

এ প্রসঙ্গে তিনি বলেন, এ কাজের সাথে যুক্ত বেশিরভাগই মেডিকেল, ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র-ছাত্রী আর তাদের অভিভাবকরা। এ ঘটনার সাথে জড়িত কাউকেই ছাড় দেয়া হবে না। এমনও হতে বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত শিক্ষার্থীরা ঐ বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কারও হতে পারেন। পরীক্ষা আইন এবং সাইবার অপরাধের আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ইতিমধ্যেই এসব নম্বর কমিটির সদস্যদের মাঝে বণ্টন করে দেয়া হয়েছে। দ্রুত তাদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে প্রশ্নফাঁসের সাথে জড়িতের অভিযোগে ১৪ জনকে আইনশৃঙ্খলাবাহিনী গ্রেপ্তার করেছে। আরো গ্রেপ্তারের প্রক্রিয়া চলছে। মামলা হয়েছে ৪ টি। 

প্রশ্নপত্র ফাঁস হয়েছে প্রমাণিত হলে পরীক্ষা বাতিল করা হবে কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত একান্তই শিক্ষামন্ত্রীর উপর। আমাদের কাজ সকল তথ্য উপাত্ত যাচাই করে সুপারিশ করা, আমরা সেটাই করবো।

উল্লেখ্য, গত সপ্তাহে প্রশ্নফাঁস সংক্রান্ত যাচাই-বাছাই ও মূল্যায়ন কমিটি গঠন করা হলেও ১১ ফেব্রুয়ারি (রবিবার) ই প্রথম বৈঠক করেছে এ কমিটি। সভায় পুলিশ, র‌্যাবের সদস্যসহ কমিটির ১১ সদস্য উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত