এসো পা বাড়াই (৩৮ তম পর্ব)

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ২৩:২৫

"মানুষের জীবনকে প্রভাবিত করে এমন সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে পুরুষের সাথে সাথে নারীদের অংশগ্রহণ সীমিত, কিন্তু কেন? ফেসবুক এর চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ (Sheryl Sandberg) এর বই 'Lean In'- এ তিনি দেখিয়েছেন এ সমস্যার মূলে কি, কিভাবে নারীরা নেতৃত্ব অর্জন করতে পারে, তার পূর্ণ ক্ষমতার ব্যবহার করতে পারে। তার নিজের জীবন এবং পাশ্চাত্যের প্রেক্ষাপটে রচিত হলেও সারা পৃথিবীর নানা পরিসংখ্যান আর গবেষণার রেফারেন্স দিয়ে তিনি এই বইকে সমৃদ্ধ করেছেন সমস্ত মানব জাতির জন্য। আমার আন্তরিক ইচ্ছা বাংলাদেশের মানুষও এই বই পড়ে উপকৃত হোক। সেই ইচ্ছা থেকেই অনুবাদের এই প্রচেষ্টা। ইতোমধ্যেই ২০টিরও অধিক ভাষায় এই বইয়ের অনুবাদ করা হয়েছে। এই বইয়ের নামে একটি আন্তর্জাতিক চক্রও গড়ে উঠেছে (http://leanin.org/) যেখানে সারা পৃথিবী থেকে যে কেউ চাইলে যুক্ত হতে পারে। মূল বইয়ে রেফারেন্স গুলোর বিস্তারিত দেয়া আছে।"

LEAN IN                                                                   এসো পা বাড়াই
WOMEN, WORK AND THE WILL TO LEAD        নারী, কাজ এবং নেতৃত্বের ইচ্ছা
WRITER: SHERYL SANDBERG                            অনুবাদ: আফরিন জাহান হাসি

                                 

                      এ পথ জঙ্গল জিম এর মতো, কোন সহজ সিঁড়ি নয়

আমার ফেসবুকে যোগদানের প্রায় একমাস পর, আমি একটি ফোন পাই ইবে (eBay) এর অত্যন্ত সম্মানিত সিনিয়র মার্কেটিং পরিচালক লোরি গোলার (Lori Goler) এর কাছ থেকে। আমি লোরিকে সামাজিকভাবেও কিছুটা চিনি, কিন্তু সে স্পষ্ট করেই বলেছিল যে, কাজের বিষয়ে আলাপ করতে ফোন করেছে এবং সময় নষ্ট না করে সরাসরি সে প্রসঙ্গে আলাপ শুরু করেছিল। “আমি তোমার সঙ্গে ফেসবুকে কাজ করতে চাই” সে বলেছিল। “তাই আমি তোমাকে ফোন করার কথা চিন্তা করেছিলাম, আর ভেবেছিলাম আমি কি কি ভালোভাবে পারি এবং কি কি করতে পছন্দ করি সেগুলো তোমাকে বলবো। কিন্তু এরপর মনে হলো, সবাই তা করে। তাই এসবের বদলে আমি তোমার কাছে জানতে চাই: তোমার সবচেয়ে বড় সমস্যা কি এবং কিভাবে আমি তা সমাধান করতে পারি?”

বিস্ময়ে আমার চোয়াল মেঝেতে আঘাত করেছিল। বিগত দশকে আমি হাজারের বেশি লোককে নিয়োগ দিয়েছি কিন্ত ভুলেও কেউ এরকম কথা বলেনি। লোকজন সাধারণত আলোকপাত করে তাদের দক্ষতা কিভাবে কোম্পানীকে সাহায্য করবে তাতে জোর দিয়ে, নিজের জন্য উপযুক্ত ভুমিকা খুঁজতে। লোরি ফেসবুকের চাহিদাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিল। এটা ছিল সবচেয়ে সাফল্যজনক পদ্ধতি। আমি জবাব দিয়েছিলাম, “নিয়োগ দান আমার সবচেয়ে বড় সমস্যা এবং হ্যাঁ তুমি তা সমাধান করতে পারো।”

লোরি কখনোই নিয়োগদানে কাজ করার স্বপ্ন দেখেনি, কিন্তু সে প্রবল আগ্রহে ঝাঁপিয়ে পড়েছিল। এমনকি সে পদ মর্যাদায় একধাপ নেমে আসতেও রাজি হয়েছিল, যেহেতু এটা ছিল তার জন্য একটা নতুন কাজের ক্ষেত্র। সে নতুন দক্ষতা অর্জনের জন্য তার সিনিয়রিটি লেনদেন করতেও রাজি ছিল। নিয়োগ কার্য পরিচালনায় লোরি দারুণ কাজ করেছিল এবং একমাসের মধ্যেই তার বর্তমান কাজে পদোন্নতি পেয়েছিল, ফেসবুকের লোকজনকে নেতৃত্ব দেয়ার। সম্প্রতি আমি যখন তাকে জিজ্ঞেস করেছিলাম আবার কখনো মার্কেটিং এ ফেরত যেতে চায় কিনা, সে উত্তর দিয়েছিল, তার বিশ্বাস মানব সম্পদই তাকে বৃহত্তর সামগ্রিক প্রভাব ফেলতে সুযোগ দিচ্ছে। 

পেশাগত ক্ষেত্রে সবচেয়ে ব্যবহৃত রূপক হচ্ছে মই বা সিঁড়ি, কিন্তু এই ধারণা বেশিরভাগ কর্মীদের ক্ষেত্রেই আর কাজ করে না। ২০১০ সালের হিসাবমতে, ১৮ থেকে ৪৬ বছর বয়সের মধ্যে আমেরিকানরা গড়ে ১১ ধরনের কাজ করে। তার মানে একটি প্রতিষ্ঠান বা কর্পোরেশন এ যোগদানের পর সেই একই সংস্থায় লেগে থেকে সিঁড়ি বেয়ে উপরে ওঠার দিন বহু আগেই শেষ হয়ে গেছে। লোরি প্রায়ই উদ্ধৃতি দেয়, প্যাটি সেলারস (Pattie Sellers) এর একটি কথা, যিনি অনেক বেশি ভালো একটি রূপকের সৃষ্টি করেছেন, “পেশাগত পথ জঙ্গল জিম এর মত, কোন সহজ সিঁড়ি নয়।” (অনেকগুলো অংশ জোড়া লাগিয়ে তৈরি একটি শারীরিক কসরতের খেলনা যা জঙ্গল জিম ট্রেডমার্ক নামে প্রথম বিক্রি হয়েছিল, এটি বিভিন্ন উপাদান দিয়ে বানানো যায়।) 

লোরি এটাকে যেভাবে বর্ণনা করে তা হলো, সিঁড়ি হচ্ছে সীমিত পরিসরের- লোকজন শুধু উপরে নিচে করতে পারে অথবা উঠতে বা নেমে যেতে পারে। জঙ্গল জিম-এ অনেক বেশি সৃজনশীল অনুসন্ধানের সুযোগ পাওয়া যায়। সিঁড়ির শিখরে উঠার জন্য একটিই মাত্র পথ কিন্তু জঙ্গল জিমের চূড়ায় যাওয়ার জন্য অনেকগুলো পথ থাকে। জঙ্গল জিমের এই মডেল সবাইকেই লাভবান করে, বিশেষ করে নারীদের যারা হয়ত কর্মক্ষেত্রে মাত্র প্রবেশ করতে যাচ্ছে, পেশা বদলাতে চাচ্ছে, বাইরের বাধার কারণে আটকে যাচ্ছে অথবা বিরতির পর পুনরায় কর্মক্ষেত্রে প্রবেশ করবে। মাঝে মাঝে নিচে নেমে যাওয়া, ঘুর পথে যাওয়া, এমনকি কানাগলিতে পৌঁছে গেলেও; একটি অনন্য পথে এগিয়ে যাবার দৃঢ় সামর্থ্য সবসময় পরিপূর্ণতা লাভে অনেক বেশি সুযোগ এনে দেয়। এছাড়া শুধুমাত্র শিখরে বসে থাকা লোকজনই নয় অন্য অনেকের জন্যই জঙ্গল জিম সরবরাহ করে বৃহত্তর দেখার পরিসর। অন্যদিকে সিঁড়িতে উপরে থাকা ব্যক্তির পেছনের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থেকেই বেশিরভাগ আরোহীকে আটকে থাকতে হয়। 

(চলবে...)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত