পাইলটের দক্ষতায় রক্ষা পেলো ১৭১ প্রাণ

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:০০

জাগরণীয়া ডেস্ক

ঢাকা থেকে কক্সবাজারগামী ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি বিমান (ফ্লাইট নম্বর- বিএস ১৪৩) চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে ক্র্যাশ ল্যান্ডিং করেছে। রক্ষা পেয়েছেন ফ্লাইটে থাকা ১১ শিশুসহ (ইনফ্যান্ট) ১৬৪ যাত্রী ও সাত ক্রু।

২৬ সেপ্টেম্বর (বুধবার) দুপুর ১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। অবতরণের পর ফ্লাইটটিকে ফায়ার ব্রিগেডসহ বিমানবন্দরের নিরাপত্তাকর্মীরা ঘিরে রাখে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, ইউএস-বাংলার ৭৩৭ মডেলের বোয়িং বিমানটির সামনের নোজ হুইল কাজ করছিল না।  এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) রুমকে ল্যান্ডিং গিয়ার কাজ করছে না, এমন তথ্য জানিয়ে বিমানটি শাহ আমানতে জরুরী অবতরণ করে। এসময় পেছনের চাকাগুলোর ওপর ভর করে ল্যান্ডিং করায় বিমানটির সামনের অংশে আগুন ধরতে দেখা যায়। সেখানে উপস্থিত ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত তা নিয়ন্ত্রণে আনেন। আগুন ধরলেও সব যাত্রী অক্ষত অবস্থায় বিমান থেকে বের হয়ে আসতে সক্ষম হন।

জরুরি অবতরণের খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের পাঁচটি গাড়ি ঘটনাস্থলে অবস্থান নেয়। এছাড়া অ্যাম্বুলেন্সসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয় বিমানবন্দর কর্তৃপক্ষ।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক (জিএম-পিআর) কামরুল ইসলাম বলেন, ফ্লাইটটি পরিচালনা করছিলেন ক্যাপ্টেন জাকারিয়া। তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করে বিমানটি নিরাপদে অবতরণ করান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত