‘গ্রিন উইমেন'র দ্বিতীয় ক্যাম্পেইন অনুষ্ঠিত (ভিডিও)

প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৬, ০২:৫৫

মাহী ইলাহি

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কর্মজীবি নারীদের নিয়ে নারীদের স্বাস্থ্য সচেতনতা মূলক সভা করেছে ‘গ্রিন উইমেন’। বুধবার বেলা ১২ টায় গোদাগাড়ী উপজেলা অডিটরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পেইনে অন্য অনেকের সাথেই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে নারীদের নিউজ পোর্টাল জাগরণীয়া ডট কম।  

নারীর অসচেতনতা, কুসংস্কার ও ক্যানসার প্রতিরোধে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পেইন এর উদ্যোক্তা ফারজানা সিরাজ উপস্থিত কর্মজীবি নারীদের সামনে তার সংগঠনের বিভিন্ন কাজ নিয়ে খোলামেলা আলোচনা করেন। পরে তিনি প্রত্যেকটি নারীর কাছে গিয়ে তাদের শারীরিক সমস্যার কথাগুলো শুনেন এবং নাম ও মোবাইল নাম্বার সংগ্রহ করেন। ফারজানা সিরাজের এই মহতি উদ্যোগকে উপস্থিত প্রত্যেক নারী সাধুবাদ জানান এবং তার কাজের সহযোগিতা করেন।

ফারজানা সিরাজ বলেন, "পিরিয়ডের সময় অনেক নারী কাপড় ব্যবহার করেন এতে করে জরায়ু ক্যানসার হওয়ার সম্ভাবনা রয়েছে তাই সেটি না ব্যবহার করে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করা উচিত"। 
এই আলোচনা শেষে সভায় উপস্থিত প্রায় ২৫০ এর অধিক নারীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করেন তিনি। 

সবুজ নারী হিসেবে পরিচিত ফারজানা সিরাজের এই মহতি কাজে সার্বিক ভাবে সহযোগিতা করেন গোদাগাড়ী প্রেস ক্লাবের দফতর সম্পাদক আবদুল বাতেন, অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প এর ফ্যাশান ডিজাইনার মরিয়ম বেগম রত্না, ফারজানা সিরাজের গ্রীন উইমেন সংগঠনের একান্ত সহযোগী ঢাকা থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকার সম্পাদক অয়ন আবদুল্লাহ, মুন, হোসেন হৃদয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র আদিত্য রায়হান, গোদাগাড়ী আফজি বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক শামসুজ্জোহা বাবু, গোদাগাড়ী ফ্রেন্ডস ফোরামের সহ-সভাপতি মামুন, ফ্রেন্ডস ফোরামের বন্ধু শীষ মোহাম্মদ, ঈমন ।

ফারজানা সিরাজ, যিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একক চেষ্টায় গড়ে তুলেছেন ‘গ্রিন উইমেন। এ ক্যাম্পেইনের মূল সংগঠকও তিনি। বাড়ি চুয়াডাঙ্গায়। থাকেনও সেখানে। তবে স্বপ্ন দেখেন গোটা দেশের পিছিয়ে পড়া নারীদের উন্নয়নে। জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভার্চুয়াল শক্তি, নিজের সাহস ও কিছু স্বপ্নবাজ সহযোগির উৎসাহ নিয়ে এগিয়ে চলেছেন এই উদ্যোমী নারী। 

ফেসবুক ‘গ্রিন উইমেন’ ক্যাম্পেইনের ইতিকথা প্রসঙ্গে ফারজানা সিরাজ বলেন, যৌথ পরিবারেই তার বেড়ে ওঠা। শুরুতে অনেক ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে আসতে হয়েছে। ছাত্রাবস্থায় সংবাদমাধ্যমে নারীদের জরায়ু ক্যানসার বিষয়ে একটি প্রতিবেদন পড়েন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চুয়াডাঙ্গা সরকারি কলেজ থেকে ইংরেজির স্নাতকোত্তর ফারজানা সিরাজ।

নারীর অসচেতনতা, কুসংস্কার এ ক্যানসার প্রতিরোধের অন্যতম বাধা বলে ওই প্রতিবেদনে জানতে পারেন তিনি। এরপর এ নিয়ে শুরু করেন বিস্তর পড়াশোনা। "গরীব ও নিরক্ষর পরিবারের মেয়েদের পিরিয়ডকালে অসচেতনতার অভাবে এ ক্যানসার বাসা বাধে। আর রোগের চিকিৎসার জন্যে যেটুক টাকা লাগে তাও যোগাড় করা এসব নারীর পক্ষে অসম্ভব। তাই অকালে প্রাণ হারান অসংখ্য নারী। ‘কিন্তু একটু সাহস ও আত্মবিশ্বাস থাকলেই এ সমস্যা থেকে উত্তরণ সম্ভব", বলেন তিনি।

ফারজানার ভাষায়, "নারী স্বাস্থ্য নিয়ে বিভিন্ন বিষয় জানার পরই সিদ্ধান্ত নিই-ফেসবুকে নারীর যৌনস্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইন শুরু করবো। ক্যাম্পেইনে যে অর্থ সংগৃহীত হবে, তা দিয়ে সুবিধাবঞ্চিত কর্মজীবী নারীদের স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে সচেতনতা সৃষ্টি করা হবে। আর তা বিনামূল্যে বিতরণ করা হবে"।

চলতি অক্টোবরে ফেসবুকে ‘গ্রিন উইমেন’ শীর্ষক এ ক্যাম্পেইনের স্লোগান দেওয়া হয় ‘ডোনেট অ্যা প্যাড ফর অ্যা উইমেন’। 

ফারজানা বলেন, শুরুর দিকে ভেবেছিলাম, হয়তো তেমন একটা সাড়া পাবো না। কিন্তু পরে বন্ধুদের সাড়া দেখে অবাক হয়ে যাই। এ উদ্যোগে সঙ্গী হন ফারজানা সিরাজের মা হাসিনা মমতাজও। এগিয়ে আসেন তার ফেসবুক বন্ধুরা। বর্তমানে এখন তারা মাঠ পর্যায়ে কাজ করার জন্য সরাসরি সহযোগিতা করছেন বলে জানান ফারজানা।

প্রথম পর্যায়ে গাজীপুরের মৌচাক এলাকার একটি তৈরি পোশাক কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা হয় তাদের। সে অনুযায়ি ওই কারখানার কর্মীদের মধ্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়। 

গ্রিন ওইম্যান এর সেই প্রথম কার্যক্রমই দৃষ্টি কাড়ে নারীদের নিয়ে নিউজ পোর্টাল জাগরণীয়া সম্পাদক শুভ্রা কর এর। ব্যক্তিগত এই মহৎ উদ্যোগকে অনুপ্রাণিত করতে গ্রিন ওইম্যান এর সকল কার্যক্রমে জাগরণীয়া সহায়ক ভূমিকা রাখবে বলে কথা দেন তিনি। 

পরবর্তী কার্যক্রমের জন্য সহযোগিতার আহ্বান জানিয়ে ফারজানা সিরাজ বলেন, পরবর্তীতে এ কর্মসূচির আয়োজন করা হবে রংপুর ও খুলনায়।

‘গ্রিন উইমেন’ ক্যাম্পেইন প্রসঙ্গে সংগঠক ফারজানা সিরাজ বলেন, "সবুজ হচ্ছে সুস্থতার প্রতীক। তাই নারী হবে শুদ্ধ, সুস্থ ও উচ্ছ্বলতার প্রতীক। তাই নারী সদা সবুজ, ঝলমলে ও সুস্থ থাকুন’ এটাই উদ্দেশ্য ‘গ্রিন উইমেন’র"।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত