'অলীকের অভিযান'

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫৬

জাগরণীয়া ডেস্ক

অমর একুশে বইমেলা ২০১৯-এ প্রকাশিত হচ্ছে আফসানা বেগম এর কিশোর উপন্যাস 'অলীকের অভিযান'। বইটি প্রকাশ করছে সংবেদ প্রকাশনী। প্রচ্ছদ করেছেন রিফাত হোসেন চৌধুরী। মূল্য: ২০০ টাকা। 

বইটি সম্পর্কে আফসানা বেগম বলেন, "অলীকের স্কুল ছুটিতে তার দাদু তাকে শোনায় অভিযানের গল্প। কিন্তু চার দেয়াল আর বারান্দায় আটকে পড়া অলীক কি কখনো অভিযানে যেতে পারবে? জন্মদিন এলে অলীক দাদুর কাছে উপহার পায় অদ্ভুত এক লাল কলম। তারপর যে কী হয়. . . অলীক তো অভিযানে বেরিয়েই পড়ে, সঙ্গে কলমটাও। সেই অভিযানের গল্প নিয়েই এই বই"।

উল্লেখ্য, ২০১৪ সালে ছোটগল্পের জন্য জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পান আফসানা বেগম। তার প্রকাশিত বই: জীবন যখন থমকে দাঁড়ায় (ঔপন্যাসিকা), দশটি প্রতিবিম্বের পাশে (ছোটোগল্প), পাশে হলো না যাওয়া (উপন্যাস), আমি অথবা আমার ছায়া (ছোটোগল্প), প্রতিচ্ছায়া (উপন্যাস), বেদনার আমরা সন্তান (উপন্যাস), দিনগত কপটতা (ছোটোগল্প), অলীকের অভিযান (কিশোর উপন্যাস)। এছাড়াও তার কয়েকটি অনুবাদগ্রন্থ প্রকাশিত হয়েছে: ঝাঁপ ও অন্যান্য গল্প, রোমান সাম্রাজ্য, লেখালেখি তাদের ভাবনা, রোমান প্রজাতন্ত্র, ইতিহাস আমাকে মুক্তি দেবে, পলাতক, অদ্ভুত এক লাইব্রেরি, মৃত্যুর প্রতীক্ষায় আমি, তিরস্কার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত