'কয়েকজন বোকা মানুষ ও কাঠগোলাপের পৃথিবী'

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:২০

জাগরণীয়া ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা ২০১৮তে প্রখ্যাত নারীবাদী লেখক শারমিন শামস্ এর দুইটি বই আসছে। এর মধ্যে একটি উপন্যাস, নাম-কয়েকজন বোকা মানুষ ও কাঠগোলাপের পৃথিবী। বইটি প্রকাশ করছে অবসর প্রকাশনী। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইমেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাবে। 

'কয়েকজন বোকা মানুষ ও কাঠগোলাপের পৃথিবী' উপন্যাস সম্পর্কে লেখক শারমিন শামস্‌ বলেন, অগনন মুহূর্তের যূথবদ্ধ স্মৃতিময়তাই আমাদের জীবন আর যাপন। কিন্তু যে মনুষ্য জীবন কাটাই এইবেলা, সে জীবনও হয়তো আমাদের নয়, যে মানুষের হাত ধরে পার হই অপরিচিত অন্ধকার, বাতাসের সমুদ্র- সেই হাওয়া, সেই রাত- সেইসব কিছুই হয়তো আমাদের ছিল না কখনো। অথবা সেই মানুষ! যে জীবন পার করে যাই, সে জীবনও হয়তো অন্য কারোর। এভাবেই ভেবে ভেবে আমাদের মৃত্যু এগিয়ে আসে, পৃথিবীর নিয়মের এইসব আগামাথাহীন চোটপাট আমাদের মেনে নিতে হয়। যারা তা পারে না, বুকের ভিতর পুষে রাখে যারা অবুঝ ঘুঘুর কাল, দুপুরের শীতশীত ছায়াচ্ছন্ন বিষাদ, কাঠগোলাপের দিনে যারা খুঁজে ফেরে আকুল মানুষ, আত্মার মুখ- সেইসব বোকা মানুষদের অপারগ ভেসে যাওয়া দিন আর রাত্রির গল্প নিয়েই এই উপন্যাস।
 
উল্লেখ্য, পেশায় সাংবাদিক শারমিন শামস্‌ লেখালেখির পাশাপাশি প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। নারীবাদ তার লেখালেখি ও চলচ্চিত্রের মূল প্রতিপাদ্য। তার প্রথম বই ‘অল দ্য বেস্ট টু পুরুষতন্ত্র’ প্রকাশিত হয়েছে ২০১৭ সালের অমর একুশে বইমেলায়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত