'আর কত বয়স হলে বয়স্ক ভাতা পাবো?'

প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৭, ১৭:২৯

জাগরণীয়া ডেস্ক

৮৫ বছর বয়সেও বয়স্ক বা বিধবা ভাতা থেকে বঞ্চিত নওগাঁর রাণীনগরের ঠুনি বিবি। আর কত বয়স হলে এই বৃদ্ধা ঠুনি বিবি ভাতা পাবেন তাই আজ প্রশ্ন। বয়স বেড়েছে, নুয়ে পড়েছে শরীর, সেই সাথে শরীরে বাসা বেঁধেছে নানান রোগ-ব্যাধি। কানেও এখন ঠিকমতো শুনতে পান না। কিন্তু জীবনের শেষ প্রান্তে এসে দাঁড়ালেও তার ভাগ্যে জোটেনি সরকারি কোন ভাতা।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার ১নং খট্টেশ্বর ইউপির পশ্চিম বালুভরা গ্রামের মৃত-সাহেবুল্লা শাহের স্ত্রী ঠুনি বিবি। তার জন্ম ১৯৩২ সালের এপ্রিল মাসে। প্রায় ৪০ বছর আগে স্বামী মারা গেছেন, ৩ ছেলে ও ১ মেয়ে আছে। ছেলেদের সাংসারিক অবস্থাও ভালো না। বর্তমানে দ্বিতীয় ছেলের পরিবারের সঙ্গে আছেন তিনি। সেই পরিবারে দ্বিতীয় ছেলের ৪ মেয়ে ও ১ ছেলে আছে। গরু-ছাগল পালন ও কৃষি জমিতে কাজ করে কোন মতে সংসার চালান সেই ছেলে।

ঠুনি বিবির দ্বিতীয় ছেলে আব্দুল রাজ্জাক (৬২) বলেন, "আমরা গরীব মানুষ। মায়ের এই বয়সে যেমন যত্ন প্রয়োজন তেমনটি আমরা করতে পারি না। আমরা দিন আনি দিন খাই। অনেক চেষ্টা করেছি আমার মায়ের ভাতার বিষয়ে। কিন্তু স্থানীয় মেম্বার কিংবা অফিসে গেলেই তারা ঘুষ চায়। সেই টাকা দেয়ার সামর্থ্য আমাদের নেই। আমার মা যদি বয়স্ক কিংবা বিধবা ভাতা পেত তাহলে তার আরো বেশি বেশি যত্ন করা আমাদের পক্ষে সম্ভব হতো। অথচ আমাদের চেয়ে অনেক ভালো ও সচ্ছল মানুষরা বয়স্ক/বিধবা ভাতার সুবিধা ভোগ করে আসছে দীর্ঘদিন যাবত"।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. আসাদুজ্জামান পিন্টু জানান, বর্তমানে আমাদের হাতে আর কোন সুযোগ নেই। তাই আগামীতে আমাদের সঙ্গে যোগাযোগ করলে আমরা তার জন্য কোন না কোন ভাতার ব্যবস্থা করার জন্য চেষ্টা করবো।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. আব্দুল হান্নান জানান, বিষয়টি আমার জানা ছিল না। আমরা তার পরিবারের সঙ্গে যোগাযোগ করে অতিদ্রুত ঠুনি বিবিকে ভাতার আওতায় আনার জন্য কাজ করবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত