মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৪১

জাগরণীয়া ডেস্ক

জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারই প্রথম বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকার প্রধান এই সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পেলেন। 

সম্মেলনে রোহিঙ্গা শরণার্থী সমস্যাটি তুলে ধরবে বাংলাদেশ। এছাড়া সম্মেলনে বৈশ্বিক সাম্প্রতিক নানা ইস্যুতে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি চলা এই সম্মেলনের মাঝে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হবে। ১৮ ফেব্রুয়ারি এই বৈঠক হবে।”

পররাষ্ট্রমন্ত্রী জানান, দুই নেতার বৈঠকে যেসব বিষয়ে মতবিনিময় হবে সেগুলো হচ্ছে- উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহযোগিতা, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি প্রশমন, ইউরোপে চলমান শরণার্থী ও অভিবাসন সংকট, বৈশ্বিক সন্ত্রাসবাদ ও সহিংস জঙ্গিবাদসহ বিভিন্ন আন্তর্জাতিক বিষয়।

বৈঠকের পর দুই শীর্ষ নেতার উপস্থিতিতে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নিরোধে নিয়মিত কূটনৈতিক আলোচনার লক্ষ্যে একটি যৌথ ঘোষণাপত্র স্বাক্ষরিত হতে পারে বলে জানান মাহমুদ আলী।

সম্মেলনের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “পোল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, তুরস্কসহ ২০টি দেশের রাষ্ট্র বা সরকার প্রধান নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে আশা করা যাচ্ছে। এছাড়া ন্যাটো, ইউরোপিয়ান ইউনিয়ন, গ্রিন পিস, ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার বিশেষজ্ঞ প্রতিনিধিদেরও সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত