জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:২০

জাগরণীয়া ডেস্ক

নিরাপত্তাবিষয়ক সম্মেলনে অংশ নিতে চলতি মাসেই জার্মানি যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামি ১৭ ও ১৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর মিউনিখ সফরের কথা রয়েছে। প্রধানমন্ত্রীর আসন্ন এ সরকারি সফরের প্রস্তুতি এগিয়ে চলছে। এই সম্মেলন উপলক্ষে বিশ্বের নেতারা মিউনিখে সমবেত হতে যাচ্ছেন। 

তাঁদের মধ্যে জাতিসংঘ মহাসচিব, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট, ইইউয়ের পররাষ্ট্রমন্ত্রী, ন্যাটো মহাসচিব, পোল্যান্ড, ইউক্রেন ও আফগানিস্তানের প্রেসিডেন্ট, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট, নরওয়ে, হাঙ্গেরি ও ইরাকের প্রধানমন্ত্রী, চীন, সৌদি আরব এবং তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীসহ অনেক নেতা সম্মেলনে যোগদানের কথা রয়েছে।

জানা যায়, মিউনিখের হোটেল বেয়াররিখটার হফে আগামি ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি ৫৩তম মিউনিখ নিরাপত্তা সম্মেলন অনুষ্ঠিত হবে।  বর্তমান বিশ্বের নিরাপত্তা পরিস্থিতি ও চ্যালেঞ্জ নিয়ে পাঁচ শতাধিক আলোচক সম্মেলনে বক্তব্য দেবেন। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর ট্রান্স আটলান্টিক সম্পর্ক, ন্যাটো, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিরাপত্তা ও প্রতিরক্ষাবিষয়ক সহযোগিতা, ইউক্রেন সংকট ও রাশিয়ার সঙ্গে সম্পর্ক, সিরিয়া যুদ্ধ, এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতিসহ বৈশ্বিক স্বাস্থ্য ও জলবায়ুগত নিরাপত্তার ঝুঁকি সম্মেলনের অন্যতম এজেন্ডায় রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত