চিকিৎসাসেবা না দিলে ওএসডি করে রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১৩:০৭

জাগরণীয়া ডেস্ক

সরকারি হাসপাতালে চিকিৎসকরা সেবা না দিলে তাদের ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করে রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৭ জানুয়ারি (রবিবার) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় পরিদর্শনে এসে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘চিকিৎসকদের অবশ্যই চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে। জেলায় জেলায় সার্ভে করতে হবে, কেন হাসপাতালে ডাক্তার থাকেন না। যারা রোগীদের সেবা দেবেন না, তাদের ওএসডি করে রাখতে হবে।  তা না হলে চাকরি থেকে চলে যেতে হবে তাদের।’

তিনি বলেন, “আমাদের ডাক্তাররা সবসময় প্রাইভেট চিকিৎসা দিতেই পছন্দ করে। পৃথিবীর বহু দেশ আছে, সরকারি চাকরি যতদিন করে ততদিন কিন্তু প্রাইভেট চাকরি করতে পারে না। এমনকি সিঙ্গাপুরেও যাবেন, এনইউএইচের ডাক্তাররা প্রাইভেট চিকিৎসা করতে গেলে ওই হাসপাতালের মধ্যেই আলাদা ব্যবস্থা আছে।”

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আউটডোরেও ইতোমধ্যে এ ধরনের একটি ব্যবস্থা চালু করার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, “এটা কিন্তু আমরা অন্যান্য জেলা হাসপাতালেও করে দিতে পারি, যেন তাদের বাইরে না যেতে হয়।” 

প্রাইভেট হাসপাতালে চিকিৎসা দিয়ে রাতে হাসপাতালে যান চিকিৎসকরা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “হাসপাতালে কেউ রাত ১২টা, ১টা, ২টা পর্যন্তও নাকি অপারেশন করে। যে ডাক্তার রাতভর অপরারেশন করবে সে আবার সকাল ৮টার সময় এসে রোগী দেখবে কী করে?”

শেখ হাসিনা বলেন, “নার্সদের ব্যাপারে, আমি তাদের সন্মান দিয়েছি ঠিক। কিন্তু রোগীর সেবাটা তাদের করতে হবে, এটা বাধ্যতামূলক। না করলে সে চাকরিতে থাকবে না, চলে যাবে। ”

সারাদেশে চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য ডাক্তার তৈরি করা এবং উচ্চ পযায় উচ্চ শিক্ষার প্রয়োজনে প্রতিটি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় করে দেয়া হচ্ছে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “মেডিকেল কলেজগুলিও তৈরি হচ্ছে। অনেকগুলি সরকারি আছে। বেসরকারি আছে। বেসরকারিগুলির দিকে আমাদের আরো নজর বাড়াতে হবে এবং চিকিৎসাসেবাটাও যাতে মানসম্মত হয় সে ব্যবস্থাটা করতে হবে।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত