‘লিঙ্গ বৈষম্য দূরীকরণে প্রয়োজন সমন্বয়’

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৮, ১৫:০৬

জাগরণীয়া ডেস্ক

লিঙ্গ বৈষম্য দূরীকরণে সরকারি ও বেসরকারি যে সকল উদ্যোগ রয়েছে তা সমন্বয়ের মাধ্যমে নারীর প্রতি বৈষম্য দূর করতে হবে-মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, এনডিসি।

গত ২৩ ডিসেম্বর (রবিবার) পিকেএসএফ ভবনে ‘গণমানুষের কণ্ঠস্বরঃ বাংলাদেশে-২০৩০ টেকসই উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন জোরদারকরণ’ প্ল্যাটফর্ম কর্তৃক আয়োজিত ‘টেকসই উন্নয়ন অভীষ্ট ৫: জেন্ডার সমতা (জেন্ডার সমতা অর্জন এবং সকল নারী ও মেয়েদের ক্ষমতায়ন)’ বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। 

তিনি বলেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিতকল্পে নানাবিধ উদ্যোগ নেওয়া হয়েছে। এসব উদ্যোগের সমন্বয় হলে কাঙিখত লক্ষে পৌঁছানো সম্ভব।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ। তিনি বলেন, সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রায় বাংলাদেশ আজ বিশ্বের কাছে রোল মডেল। নারী-পুরুষের বৈষম্য কমাতে যেমন সফলতা আছে তেমনি কিছু বাধাও আছে। টেকসই উন্নয়ন  লক্ষ্যমাত্রায় নারি আরও বলিষ্ঠ পদক্ষেপ রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, উন্নয়নকে টেকসই করতে সমন্বয়ের পাশাপাশি তদারকি এবং দক্ষতা বৃদ্ধির প্রতি গুরুত্ব দেন তিনি।

সেমিনারে ‘Achieve Gender Equality and Empower all Women and Girls’ শীর্ষক মূল উপস্থাপনা প্রদান করেন বাংলাদেশ উন্নয়ন পরিষদ-এর নির্বাহী পরিচালক ড. নিলুফার বানু । সেমিনারে ‘টেকসই উন্নয়ন ও পিকেএসএফ’ এবং ‘হাওরের চালচিত্র’ শীর্ষক দুইটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। সেমিনারে সভাপতিত্ব করেন পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত