ঐতিহাসিক ‘রোজ গার্ডেন’র স্বত্ব কিনে নিয়েছে সরকার

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৩:২৫

জাগরণীয়া ডেস্ক

পুরাতন ঢাকার ঐতিহাসিক নিদের্শন বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত ‘রোজ গার্ডেন’ নামের পুরাকীর্তি বাড়িটির মালিকানা নিয়েছে সরকার।

১৬ সেপ্টেম্বর (রবিবার) বিকেলে গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে লায়লা রকীব ও তার সন্তানদের কাছ থেকে বাড়িটি কেনার রেজিস্ট্রেশন দলিল গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এ সময় দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘রোজ গার্ডেন’ ভবনটির একটি ঐতিহাসিক মূল্য রয়েছে, কারণ এ ভবন থেকে ১৯৪৯ সালের ২৩ জুন উপমহাদেশের অন্যতম পুরাতন রাজনৈতিক দল আওয়ামী লীগের জন্ম হয়। ‘রোজ গার্ডেন’কে পুরাতন ঢাকার ঐতিহাসিক স্মৃতি চিহ্নসমূহ তুলে ধরতে জাদুঘর হিসেবে প্রতিষ্ঠা করা হবে।

তিনি আরও বলেন, এর আগে নগর ভবনে একটি জাদুঘর করা হয়েছিল কিন্তু সেখানে অফিসিয়াল কাজের চাপ বেশি থাকায় জাদুঘরের পরিবেশ বজায় রাখা যায় না। এরই পরিপ্রক্ষিতে নগর ভবনের জাদুঘর রোজ গার্ডেনে স্থানান্তর করা হবে এবং সেখানে পুরাতন ঢাকার ঐতিহাসিক নিদের্শন সমূহ প্রদর্শন করা হবে।

এর পরিপ্রক্ষিতে ‘রোজ গার্ডেন’ ভবনের দলিল গ্রহণ করেন প্রধানমন্ত্রী এবং বিনিময়ে অর্থের চেক ও রাজধানীর গুলশানে ২০ কাঠা জমিসহ সেখানে নির্মিত একতলা ভবন রোজ গার্ডেন মালিক পক্ষ লায়লা রকীব ও তার সন্তানদের কাছে বিক্রয় সংক্রান্ত দলিল হস্তান্তর করেন।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ২৩ জুন বিকেলে পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডের ঐতিহাসিক ‘রোজ গার্ডেন’ এ  দুই দিনব্যাপী সম্মেলনের মধ্য দিয়ে পূর্বপাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে দেশের বৃহত্তম দলটি প্রতিষ্ঠিত হয়। ১৯৩১ সালে ঋষিকেশ দাস নামের এক ধনাঢ্য ব্যবসায়ী পুরান ঢাকায় ২২ বিঘা জমির ওপর যে বাগানবাড়ি তৈরি করেন তারই নাম হয় ‘রোজ গার্ডেন’।

গত ৮ আগস্ট সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের জন্ম ও অনেক গুরুত্বপূর্ণ রাজনৈতিক সভার সাক্ষী রোজ গার্ডেন কিনে নেওয়ার প্রস্তাবে অনুমোদন দেয়। সে অনুযায়ী, সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় রোজ গার্ডেনের বর্তমান মালিকদের সঙ্গে আলোচনা করে ভবনসহ সম্পত্তির মূল্য ৩৩১ কোটি ৭০ লাখ টাকা নির্ধারণ করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত