জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের জন্য পিরোজপুরে গৃহনির্মাণ

প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ০১:২১

জাগরণীয়া ডেস্ক

জলবায়ু পরিবর্তন জনিত কারণে ক্ষতিগ্রস্ত গৃহহীন দরিদ্র জনগণের অর্থনৈতিক উন্নয়নে উপকূলীয় জেলা পিরোজপুরে গৃহ নির্মাণ করা হচ্ছে। 

জলবায়ু ট্রাষ্ট ফান্ড এর অর্থায়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এর তত্তাবধানে ৬ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে ১শ’টি দ্বিতল ভবন নির্মাণের কাজ চলতি অর্থ বছরেই শেষ হবে। প্রতিটি গৃহ নির্মাণের জন্য বরাদ্দ করা হয়েছে ৬ লাখ ৯২ হাজার টাকা।

সিডর আইলাসহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগে ঝুঁকির মধ্যে থাকা পিরোজপুর জেলার দরিদ্র জনগণের স্বার্থে প্রাথমিকভাবে ভাণ্ডারিয়া, কাউখালী এবং ইন্দুরকানী উপজেলার ১৫টি ইউনিয়নের ১শ’টি গৃহ নির্মাণ করা হচ্ছে। 

ভাণ্ডারিয়া উপজেলার ভিটাবাড়িয়া, নদমূল্লা, ইকড়ি, তেলিখালী, ধাওয়া, ভাণ্ডারিয়া সদর ও গৌরিপুর ইউনিয়নে ৬০টি কাউখালী উপজেলার সয়না, আমরাঝুড়ি, কাউখালী সদর, চিরাপাড়া ও শিয়ালকাঠী ইউনিয়নের ২৫টি এবং ইন্দুরকানী উপজেলার বালিপাড়া, পত্তাসি ও পাড়েরহাট ইউনিয়নের ১৫টি মিলে মোট ১ শতটি গৃহ নির্মাণ করা হচ্ছে। 

প্রতিটি ক্ষতিগ্রস্ত পরিবার এর নিজস্ব জমিতে তৈরি এ ভবনে রান্নঘর ১টি, বাথরুম ১টি ছাড়াও ১২ ফুট ৬ ইঞ্চি দৈর্ঘ্যের ১০ ফুট ৩ ইঞ্চি প্রস্থের ২টি শয়ন কক্ষ থাকবে। 

জলবায়ু পরিবর্তন জনিত কারণে ক্ষতিগ্রস্ত গৃহহীন দরিদ্র পরিবারগুলোকে বিনামূল্যে এ গৃহ হস্তান্তর করে তাদের যথাযথভাবে পুনর্বাসিত করা হবে বলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুশান্ত রঞ্জন রায় জানান। 

তিনি বলেন এ গৃহ সমূহ সম্পূর্ণ ঘূর্ণিঝড় সহনীয় ও জলোচ্ছাস, বন্যাসহ সকল প্রাকৃতিক দুর্যোগ সহনীয় হবে এবং এর ফলে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত মানুষদের টেকসই পুনর্বাসন নিশ্চিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত