খালেদা জিয়ার রায়: প্রস্তুতি চলছে কারাগারে

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:১৫

জাগরণীয়া ডেস্ক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়কে ঘিরে যাতে কোনো নাশকতা হতে না পারে সে জন্য সার্বিক প্রস্তুতি নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) আদালতের রায়ে বিএনপি নেত্রীর সাজা হলে তাকে কোথায় রাখা হবে- সে প্রস্তুতিও নেওয়া শুরু করেছে কারা কর্তৃপক্ষ। ইতোমধ্যে কারাগারগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

জানা যায়, রায়ে সাজা হলে খালেদা জিয়াকে কোথায় রাখা হবে গত ৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) পর্যন্ত সে সিদ্ধান্ত না হলেও কারা কর্তৃপক্ষ নিজেদের প্রস্তুতিটা এগিয়ে রাখছে। ইতোমধ্যে পুরান ঢাকার নাজিমুদ্দীন রোডের পুরনো কারাগারের নারী সেলে ঘষামাজার কাজ প্রায় সম্পূর্ণ হয়েছে। প্রস্তুত করা হয়েছে কাশিমপুরের মহিলা কারাগারের একটি ভিআইপি সেলও। আদালত খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর আদেশ দিলে ভিআইপি বন্দি হিসেবে তার জন্য একাধিক বাড়িকে সাব-জেল ঘোষণার বিকল্প চিন্তাও রয়েছে কারা কর্তৃপক্ষের। কারা সূত্রে এসব তথ্য মিলেছে।

কারা অধিদপ্তরের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, বিএনপি চেয়ারপারসনের মামলার রায় কী হবে- সেটা আদালতের বিষয়। আদালতের আদেশ অনুযায়ী সবকিছু করা হবে। সে আদেশ পালনে কারা কর্তৃপক্ষ সব সময়ই প্রস্তুত থাকে। এর আগেও বিভিন্ন স্পর্শকাতর ও বড় মামলার রায়ে কারা কর্তৃপক্ষ এমন প্রস্তুতি নিয়েছিল।

কারা সূত্র জানায়, কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নারী বন্দিদের রাখার ব্যবস্থা নেই। এ জন্যই গত দুইদিন ধরে পুরনো কারাগারের নারী সেলের নিচতলা ও দোতলায় পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। ছয়জন শ্রমিক সেখানে কাজ করছেন। ওই সেলের মেঝেতে এতদিন টাইলস না থাকলেও সেখানে এখন টাইলস বসানো হচ্ছে। নতুন করে বৈদ্যুতিক সংযোগ দেওয়া হয়েছে। দুটি ফ্যানও লাগানো হয়েছে। একজন জেল সুপারের উপস্থিতিতে ঘষামাজার কাজ চলছে।

কারা অধিদপ্তর সূত্র আরও জানায়, পুরনো কারাগারের নারী সেলের ভেতর একজন নারী ডেপুটি জেলার এবং কারা অফিসে একজন ডেপুটি জেলারকে রাখার সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি কারা গোয়েন্দা তৎপরতাও বাড়ানো হয়েছে। পুরনো কারাগারের বন্দিদের কেরানীগঞ্জে নেওয়ার পর সেখানে নিরাপত্তায় ঢিলেঢালা থাকলেও নতুন করে অতিরিক্ত কারারক্ষী দেওয়া হয়েছে। দায়িত্ব পালনের সময় আগের মতো তাদের মোবাইল ফোনও জমা রাখতে হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত