নোট বদলে কয়েন বানাবে ভেনেজুয়েলা

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৬, ১৮:১৭

জাগরণীয়া ডেস্ক

দীর্ঘদিন যাবত অর্থনৈতিক সংকট চলছে ভেনেজুয়েলাতে। দেশটির মুদ্রা বলিভার ভয়াবহভাবে তার মূল্য হারিয়েছে। বিবিসির খবরে বলা হয়, মুদ্রাস্ফীতির হার বিশ্বে সবচাইতে বেশি।  

এছাড়াও রয়েছে মারাত্মক খাবারের সংকট। সেজন্য দাঙ্গা আর দোকানে গিয়ে খাদ্য দ্রব্য লুটপাটের ঘটনা প্রায়ই ঘটে সেখানে। কিন্তু এর মধ্যেই দেশটির সরকার ঘোষণা দিয়েছে ৭২ ঘণ্টার মধ্যেই সেখানকার সকল ১০০ বলিভারের নোট বদলে রূপান্তরিত করা হবে কয়েনে।     

দেশটির সরকার আশা করছে এতে খাদ্য পাচার বন্ধ হবে আর খাবারের সংকট নিয়ন্ত্রণ করা যাবে। ভেনেজুয়েলাতে খাবারের সংকটের কারণে খাদ্য দ্রব্যে ভর্তুকি দিয়ে থাকে দেশটির সরকার। ভেনেজুয়েলার সেই ভর্তুকি দেয়া খাবার বেশি দামে সীমান্ত পার হয়ে কলোম্বিয়াতে বিক্রি করছে পাচারকারীরা।  

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলছেন, বিষয়টি সাথে সাথে কার্যকর হলে পাচারকারীরা আর তাদের অর্থ বদলানোর সুযোগ পাবে না। পাচারকারীদের কাছে ১০০ বলিভারের নোট থাকলে অচল নোট নিয়ে ঘুরতে হবে তাদের। 

তবে এই সিদ্ধান্তে সমালোচকরা বলছেন, সাধারণ মানুষজনও বিপদে পড়বে এতে।  

ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল হয়ে যাওয়ার পর সেগুলো বদলাতে গিয়ে যেমন মানুষজনকে হিমশিম খেতে হয়েছে তেমনি ভেনেজুয়েলাতেও ১০০ বলিভারের নোট বদলাতে বিপদে পড়বে সেখানকার মানুষজনও। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত