আসছে গুগল পিক্সেল, বিদায় গ্যালাক্সি নোট ৭

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৬, ১৭:৩৯

জাগরণীয়া ডেস্ক

আইফোন ৭ লঞ্চ হওয়ার আগে স্যামসাং গ্যালাক্সি নোট ৭ সাড়ম্বরে ঘোষণা করেছিল, নানা দিক থেকে ফোনটি ঢের এগিয়ে রয়েছে অ্যাপলের ফ্ল্যাগশিপ প্রোডাক্টের চেয়ে। দিনকয়েকের মধ্যে দেখা দিল ব্যাটারির সমস্যা। আমেরিকা, ভারতসহ বেশ কিছু দেশে গ্যালাক্সি নোট ৭ নিয়ে বিমানে ওঠায় নিষেধাজ্ঞা জারি করা হল। তাতে জোর ধাক্কা খায় স্যামসাঙ। সেই সুযোগ কাজে লাগাতে নেমে পড়ল গুগল। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে প্রিমিয়াম সেগমেন্টে নতুন ফোন পিক্সেল শীঘ্রই নিয়ে আসতে চলেছে সংস্থাটি। 

আইফোনের রয়েছে নিজস্ব অপারেটিং সিস্টেম। এটা বাদ দিলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে স্যামসাঙ বিশ্বের বাজারে অন্যতম জনপ্রিয় ব্র্যান্ড। তবে নোট ৭ নিয়ে সাম্প্রতিক ঘটনায় যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে ব্র্যান্ড ভ্যালু। একই সঙ্গে কয়েক হাজার কোটি টাকার আর্থিক ক্ষতিও হয়েছে। মোবাইলের ব্যাটারি অত্যন্ত শক্তিশালী একটি বস্তু। কোয়ালিটি চেকিংয়ের সময় যদি তাতে কোনও ত্রুটি থাকে, পরবর্তীকালে তাতে প্রাণ সংশয় হতে পারে গ্রাহকের। বহু ক্ষেত্রে দেখা গিয়েছে ব্যাটারি বিস্ফোরণের কারণে অনেকে মারাত্মক জখম হয়েছেন বা মারাও গিয়েছেন অনেকে। স্বভাবতই ব্যাটারিতে আগুন লাগতে পারে, এ খবরে অনেকেই দুর্দান্ত ফিচারওয়ালা ফোনটিকে সরাসরি বাতিলের খাতায় ফেলে দিচ্ছেন।

মঙ্গলবার (৪ অক্টোবর) বাজারে আসছে গুগলের নতুন মোবাইল পিক্সেল। ফোনটিতে কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮২১ প্রসেসর দেয়া রয়েছে। তার সঙ্গে এমন কিছু সফ্টওয়্যার এবং অ্যাপ দেওয়া হচ্ছে যা অন্য কোনও অ্যান্ড্রয়েড ফোনে এখনও পর্যন্ত আসেনি। ‘অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের অ্যাপল’ হওয়ার দৌড়ে স্যামসাঙকে পেছনে ফেলার এমন অপ্রত্যাশিত সুযোগ কাজে লাগাতে পুরোদমে নামছে গুগল। বিশেষজ্ঞদের ধারণা, যদি ব্যাটারির সমস্যা না থাকত তবে গ্যালাক্সি নোট ৭ কড়া টক্কর দিত গুগলকে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত