বোরকা ও হিজাব নিষিদ্ধ হচ্ছে যুক্তরাষ্ট্রের জর্জিয়ায়

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৬, ১৮:১৮

জাগরণীয়া ডেস্ক

মার্কিন নির্বাচনে জয়লাভের পর জর্জিয়া অঙ্গরাজ্যে সন্ত্রাস বিরোধী তৎপরতার অংশ হিসেবে বোরকা ও হিজাব পরিধান নিষিদ্ধ করার পরিকল্পনা করছে রিপালিকান দলের নেতারা। এ ব্যাপারে গত মঙ্গলবার ষ্টেষ্ট হাউস বিল ৩ একটি প্রস্তাবনা আসে। এ প্রস্তাবে সমর্থন দেন রিপালিকান দলের জেসন স্পেন্সার, উড বাইডেন।

জেসন স্পেন্সার বলেন, শুধু মাত্র যেসব নারী প্রকাশ্যে রাস্তায় ঘোরাফিরা, বিভিন্ন অফিস আদালতে কর্মজীবি বা অফিস আদলতে যাবেন, প্রকাশ্যে ড্রাইভিং করবেন তাদের বেলায় এ আইন বলবৎ করা যেতে পারে।

এদিকে কিছুদিন আগে স্কুলে স্কার্ফ পড়ে শিক্ষকতা করতে গেলে এক শিক্ষয়িত্রীকে বোরকা এবং স্কার্ফ না পড়ার সতর্ক করে একটি বেনামী চিঠি দিয়েছে বলে জানা গেছে। জর্জিয়ায় স্কুল ও কলেজগামী মুসিলিম শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে বলে খবর পাওয়া গেছে।

ইসলামে পোশাকটি নারীর জন্য বাধ্যতামূলক হলেও জর্জিয়ায়  খুব বেশি মানুষ এ ধরণের পোশাক পড়েন না। গোড়া মুসলিম পরিবারের মেয়েদের  এমন পোশাক পড়তে দেখা যায়, বিশেষ করে সোমালিয়া, ইথিয়োপিয়া, পাকিস্তান, ভারত ও বাংলাদেশের মহিলারা।বর্তমানে  পোশাক পরিচ্ছদের উপর তেমন কোনো নিষেধাজ্ঞা না থাকলেও বোরকা এবং হিজাবের পরিধানে নিষেধাজ্ঞা আসতে পারে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত