অবশেষে স্কার্ট বাতিল করলো ক্যাথে এয়ারলায়েন্স

প্রকাশ : ৩০ মার্চ ২০১৮, ১৬:১০

জাগরণীয়া ডেস্ক

তীব্র আন্দোলনের মুখে অবশেষে নারী কেবিন ক্রুদের ইউনিফর্ম থেকে স্কার্ট বাতিল করলো হংকং ভিত্তিক ক্যাথে প্যাসিফিক এয়ারলায়েন্স এবং ক্যাথে ড্রাগন এয়ারলায়েন্স। স্কার্টের পরিবর্তে কেবিন ক্রুরা চাইলে ট্রাউজার পড়তে পারবেন- ৭০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মত নারী কেবিন ক্রুদের জন্য ইউনিফর্মের নিয়ম পরিবর্তন করলো এই বিমান সংস্থাটি।

ক্যাথে ড্রাগন এয়ারলায়েন্সের কেবিন ক্রুদের প্রধান রেবেকা সাই বিষয়টি স্থানীয় সংবাদমাধ্যমে নিশ্চিত করেছেন। ১৯৪৬ সালে এয়ারলায়েন্সটির প্রতিষ্ঠার পর থেকে নারী ক্রু’দের অন ডিউটিতে মিনি স্কার্ট পরিধানের নিয়ম চালু করে ক্যাথে প্যাসিফিক এয়ারলায়েন্স। অন-ডিউটিতে মিনি স্কার্ট ছাড়া অন্য কোনো কিছু পরিধান করা যাবে না- বিমান কতৃপক্ষের এমন নিয়মের বিরুদ্ধে গত ৪ বছর ধরে আন্দোলন চালিয়ে আসছে ঐ এয়ারলায়েন্সটির নারী কেবিন ক্রুরা।

এ প্রসঙ্গে আন্দোলনরত নারী বিমানকর্মীরা জানান, স্কার্ট ব্যবহারের কারণে অনেকসময়ই বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতো। আমরা আমাদের কাজ এবং এয়ারলায়েন্সের ইউনিফর্মকে ভালোবাসি। কিন্তু কাজের সুবিধা আর আরামের বিষয়টিও ইউনিফর্ম বাছাইয়ের ক্ষেত্রে জরুরী।

নারী বিমানকর্মীদের আন্দোলনের মুখে শেষ পর্যন্ত বিমানের এই সিদ্ধান্ত মেনে নেয়াকে স্বাগত জানিয়েছেন ড্রাগন এয়ারলাইন্সের ফ্লাইট অ্যাটেন্ডেন্ট অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ার পাওলিন মেক।

কিন্তু নতুন নিয়ম পাস হলেও তার বাস্তবায়নের চেহারা দেখতে নারী বিমানকর্মীদের অপেক্ষা করতে হবে আরও ৩ বছর। ইউনিফর্মের পরিবর্তনের নতুন আউটলেট না আসা পর্যন্ত এই নিয়ম বাস্তবায়ন করতে পারছে না বিমান কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত