‘ডিজিটাল দ্বীপ মহেশখালী’র যাত্রা শুরু

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৭, ১৯:১০

জাগরণীয়া ডেস্ক

মহেশখালী উপজেলাকে ডিজিটাল আইল্যান্ড ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৭ এপ্রিল (বৃহস্পতিবার) সকালে একটি ভিডিও কনফারেন্সের  “ডিজিটাল এরএঅ আইল্যান্ড মহেশখালী” এর শুভ উদ্বোধন ঘোষণা করেন তিনি।

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার যাত্রায় এই প্রথম কোনো ডিজিটাল দ্বীপ ঘোষণা দেয়া হলো। এই প্রকল্পের আওতায় মহেশখালী দ্বীপে উচ্চগতির ইন্টারনেট ব্যবস্থা ও তথ্যপ্রযু্ক্তির সব সেবা নিশ্চিত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহামদ পলক, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার সদর -রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জেলা প্রশাসক মো. আলী হোসেন, জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহামদ, জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান, মহেশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান হোসাইন ইব্রাহিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এই প্রকল্পের মাধ্যমে প্রাথমিকভাবে মহেশখালীর মোট জনসংখ্যার ৩০ শতাংশ উচ্চগতির ইন্টারনেট এবং প্রযুক্তিসুবিধা পাবে। তাদের শিক্ষা, জনস্বাস্থ্য, তথ্য ও জ্ঞানে প্রবেশাধিকার বাড়বে। প্রাথমিক বিদ্যালয়গুলোতে ‘শিক্ষামূলক কর্মসূচি’ চালু ও শিক্ষার্থীদের এমআইএস ডেটাবেইস তৈরি, কৃষকদের জন্য ই-বাণিজ্য সুবিধা, তথ্যপ্রযুক্তিতে শিক্ষক, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও সরকারি কর্মকর্তাদের দক্ষ করতে প্রশিক্ষণ ইত্যাদি কার্যক্রম চালু করা হবে।

সূত্র জানায়, মহেশখালীর তিন লাখ মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য এই প্রকল্প হাতে নিয়েছে সরকার। কোরিয়ান টেলিকম (কেটি) প্রতিষ্ঠানের কারিগরি সহায়তায় প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। ২২ কোটি ৩৫ লাখ ৮১ হাজার টাকার এই প্রকল্পের কাজ শেষ হবে ২০১৮ সালের ৩০ জুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত