চটিবাজদের সমাজ

প্রকাশ : ৩০ জুলাই ২০১৭, ১৬:০২

খেয়াল করে দেখলাম, আপামর বাঙালির সবচেয়ে প্রিয় জোকস হলো মানুষের শরীর সংক্রান্ত জোকস। শরীর সংক্রান্ত মানে হলো, কে মোটা, কে চিকন, কে লম্বা কে খাটো, কে মিশমিশে কালো বা কে সাদা ফর্সা এইসব আরকি। এর মধ্যে আপনি যদি 'মেয়েমানুষ' হন তো কোন কথাই নাই। মেয়েদের শরীর নিয়ে ঠাট্টা ইয়ার্কি করাটাকে যেকোন শ্রেণী, পেশা, বয়স, সম্পর্কর পুরুষেরাই নিজেদের অধিকার মনে করে।

ধরুন আপনি মোটা নারী। শুরু হবে "কোন দোকানের চাল খান" টাইপ গ্রাম্য সস্তা জোকস দিয়ে। তারপর আপনার শরীরের প্রতি ইঞ্চি মাপা হবে। আপনার স্তন কত ভারী, তা কদুর মতো ঝুলে থাকে নাকি বলের মতো উন্নত থাকে ঠারেঠোরে এইসব কথা আপনি শুধু রাস্তার লোক না, সহকর্মী, প্রতিদিন মেলামেশা করা লোকেদের কাছেও শুনবেন। ফেসবুকেও খুব সহজে যেকোন কমেন্ট ইয়ার্কির ছলে করে ফেলবে অনেকে। এমন অনেকে এইসব কমেন্ট করবে যাদের আবার আপনি পাল্টা উত্তর দিতে পারবেন না। হয়তো কেউ অফিসের বস কেউ আবার এমন কাছের আদরের সহকর্মী যে তিক্ততা ছড়াবে উত্তর দিলে। আপনি কিভাবে শুকাবেন তার উপদেশ জায়গায়-বেজায়গায় আপনি শুনতে না চেয়ে কান বন্ধ করলেও আপনাকে শুনিয়েই ছাড়বে। একেকজন আস্ত ইউটিউব খাড়া হয়ে আপনাকে ডায়েটিং-এর সব নিয়মকানুন শিখিয়ে দেবে।

তারপর ধরুন আপনি চিকন নারী। এবার শুরু হবে আপনার বুক কেন সমান, কেন আপনাকে দেখলে কারো সেক্সের উদ্রেক হয় না সেই সংক্রান্ত জোকস। 'নিমাই' বলে একটা জোকস শুকনা মেয়েরা শোনে নাই এরকম খুব কম ঘটেছে। আপনার গায়ে কেন মাংস লাগছে না তা নিয়ে অনেক ধরনের উপদেশ শুনতে হবে। এবারও আস্ত ইউটিউবওয়ালারা খাড়া হয়ে গায়ে মাংস লাগানোর উপায় বাতলে দেবে।

শুধু নারী পুরুষ কেন, "বাদ যাবে না কোন শিশু"। আপনার বাচ্চা যদি শুকনা হয় আর আপনি বা আপনার পার্টনার মোটা তাহলে যেটা শুনতে হবে সেটা হলো, সব খাবার নিজেরাই খেয়ে ফেলো, বাচ্চারে কিছু খাওয়াও না? যেন বাচ্চাকে মোটাতাজা করাই আপনার একমাত্র প্রার্থনা। আমার মেয়ের ক্ষেত্রে এরকম হয়েছিল। মেয়ে শুকনা হয়ে জন্মেছে। কিন্তু কোন রোগ শোক নাই। এখন বাচ্চা শুকনা আমি কেন মোটা এই প্রশ্নের ক্রমাগত উত্তর দিতে দিতে আমরা দুইজন লোকজনকে বলতাম, আমরা তো বাচ্চা কুরবানী দেবো না, মোটাতাজা কেন বানাইতে হবে?

আবার ধরুন এখন আমার মেয়ে গাবদাগোবদা। এখন শুনতে হয়, মেয়ে তো লম্বা হবে না, ওরে একটু এক্সারসাইজ করাও। কেউ কিন্তু বলে না, মেয়ে তো গবেষক হবে না, বৈজ্ঞানিক হবে না, লম্বা যে হবে না সেইটা নিয়ে সবাই কনসার্ন।

পুরুষেরাও কি এই জোকস এর বাইরে? না শুকনা এবং মোটা উভয় পুরুষকেই মাসলম্যান হওয়ার লোভ দেখায় এই সমাজ। তবে তাদের যেহেতু স্তন নাই তাই কথা একটু কম শুনতে হয় আর কি। 

এখন আমার কথা হলো, এইগুলো কি আসলে জোকস? নারী জাতি হুমড়ি খেয়ে বিউটিফিকেশন করে। নিজেকে কিভাবে পুরুষের চোখে সুন্দর দেখাবে সেই চেষ্টাতে পেটের মেদ এবং স্ট্রেচ মার্ক কমানো, বুক সুডৌল রাখা, চোখের নীচের কালি কমানো, ফিগার টানটান রাখা, হাতের-পায়ের-ভ্রুর লোম চাছা থেকে শুরু করে পুরো শরীরের ইঞ্চি ইঞ্চিতে নারীরা মনোযোগ দেন। নিজেরে সুন্দর রাখা খুবই পজিটিভ ব্যাপার কিন্তু পুরুষ এবং সমাজ আমাকে সুন্দর দেখছে কি না এই চিন্তায় জীবনপাত করা একটা পাপ। পৃথিবীতে অনেক কাজ করার আছে। সেই কাজগুলো ছেড়ে সমাজের চোখে সুন্দর হতে যেসব নারী-পুরুষ জীবন দিয়ে দিচ্ছে তাদের প্রতি আমার আন্তরিক সমবেদনা বা বলতে পারেন করুণা।

আর যারা সারাক্ষণ মানুষের শরীর নিয়ে ঠাট্টা ইয়ার্কি করাকে মনে করেন অতি উচ্চমানের রসিকতা করছেন তাদের রুচি কেমনে পাল্টাবে জানি না। কোন সভ্য সমাজে কারো শরীর নিয়ে কেউ এরকম খোলামেলা অথবা ঢেকেঢুকেও মন্তব্য করে বলে আমার জানা নেই। আমাদের সমাজটাই দিনেদিনে চটিবাজদের সমাজ হয়ে উঠছে। অথবা তাই ছিল এখন প্রকট হচ্ছে। আফসোস!

লেখক: সাংবাদিক

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত