ডায়াবেটিস প্রতিরোধে নিয়মিত আখরোট

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৭, ০১:০৯

জাগরণীয়া ডেস্ক

বাদাম জাতীয় খাবার হিসেবে পরিচিত ওয়ালনাট বা আখরোট বেশ কিছু কারণে স্বাস্থ্যের জন্য উপকারী বলে প্রমাণিত হয়েছে। সম্প্রতি জানা গেছে, নিয়মিত আখরোট খাওয়া হলে তা ডায়াবেটিস প্রতিরোধেও কার্যকর ভূমিকা রাখতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএনআই। 

যাদের মাঝে ডায়াবেটিসের উচ্চ ঝুঁকি রয়েছে তাদের নিয়মিত আখরোট খেয়ে ডায়াবেটিস থেকে দূরে থাকা সম্ভব বলে মনে করছেন গবেষকরা। সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনের ভিত্তিতে এমনটাই জানিয়েছেন গবেষকরা। 

এ গবেষণার জন্য ১১২ জনকে অন্তর্ভুক্ত করা হয়। এরপর অংশগ্রহণকারীদের দুই ভাগে বিভক্ত করা হয়। তাদের একাংশকে স্বাভাবিক খাবারের পাশাপাশি দৈনিক ৫৬ গ্রাম করে আখরোট দেওয়া হয়। অন্যদের আখরোট এড়িয়ে চলতে নির্দেশনা দেওয়া হয়। এভাবে তাদের ছয় মাস পর্যবেক্ষণে রাখা হয়। 

অংশগ্রহণকারীদের মধ্যে ৩১ জন পুরুষ ও ৮১ জন নারী ছিলেন।

তাদের সবাই ছিলেন ডায়াবেটিসের উচ্চ ঝুঁকিতে। অংশগ্রহণকারীদের বয়স ছিল ২৫ থেকে ৭৫ বছরের মধ্যে। 

তিন মাস পর অংশগ্রহণকারীদের সম্পূর্ণ বিপরীত মাত্রায় আখরোট খেতে দেওয়া হয়। অর্থাৎ আগে যাদের সম্পূর্ণভাবে আখরোট খেতে বারণ করা হয় এবার তাদের সবাইকে আখরোট খেতে দেওয়া হয়। এ সময় নিয়মিত তাদের ডায়াবেটিস পরিমাপ করা হয়। 

এতে দেখা যায়, আখরোটের সঙ্গে মানুষের ডায়াবেটিসের ঝুঁকির মাত্রার সম্পর্ক রয়েছে। নিয়মিত আখরোট খাওয়া হলে ডায়াবেটিসের ঝুঁকি কমে। 

গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে বিএমজে ওপেন ডায়াবেটিস রিসার্চ অ্যান্ড কেয়ার জার্নালে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত