যে কারণে খাওয়ার আগে বাদাম ভিজিয়ে রাখবেন

প্রকাশ : ২৮ জুলাই ২০১৭, ১৮:০৭

জাগরণীয়া ডেস্ক

বাদাম শরীরের জন্য অনেক উপকারী। কারণ বাদাম শরীরের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধে কাজ করে। বাদামে রয়েছে কয়েক ধরনের ভিটামিন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, জিংক, ক্যালশিয়াম, ফাইবার, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ও পর্যাপ্ত পরিমাণ প্রোটিন। তবে সরাসরি বাদাম না খেয়ে ভিজিয়ে খেলে এর গুণাগুণের পরিমাণ বেড়ে যায়।

এক গবেষণায় দেখা গেছে, খোসাসহ বাদাম খাওয়ার চাইতে খোসাছাড়া বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। কারণ বাদামের খোসায় এনজাইম ইনহিবিটর নামে এক ধরনের উপাদান রয়েছে যা বাদামের জন্য ভালো। কিন্তু শরীরের জন্য ভালো না।

যে কারণে ভিজিয়ে বাদাম খাওয়া উচিত-
বাদামের খোসায় ট্যানিন নামে এক ধরনের উপাদান থাকে যা হজমে সমস্যা তৈরি করে। ফলে ভিজিয়ে রেখে খোসা ছাড়া বাদাম খেলে এই সমস্যা হয় না।

খোসাসহ বাদামের স্বাদ খুবই বিরক্তিকর। অথচ বাদাম ভিজিয়ে রাখলে খোসা সহজেই তোলা যায় আর খেতেও ভালো লাগে। 

অনেকেই দুধের সঙ্গে বাদাম মিশিয়ে খেতে পছন্দ করেন। কিন্তু খোসাসহ বাদাম দুধে সহজে মিশে না। স্বাদের পরিবর্তন হয় যা খেতে ভালো লাগে না। তবে খোসা ছড়ানো বাদাম এক্ষেত্রে অনেক ভালো।

ক্যানসার প্রতিরোধে কাজ করে ভিটামিন বি-১৭ এর মতো গুরুত্বর্পূর্ণ উপাদান পাওয়া যায় ভেজানো বাদামে।

বাদাম ভিজিয়ে রেখে খেলে শরীরে ফলিক এসিডের পরিমাণ বেড়ে যায়। এই উপাদানটি বাচ্চাদের জন্মগত ত্রুটি ও সমস্যায় প্রতিষেধক হিসেবে কাজ করে। 

বাদাম ভিজিয়ে রাখলে আলফা টোকোপেরল নামে এক ধরনের উপাদান বৃদ্ধি পায়। এটা শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

এছাড়া জেনে রাখা ভালো, বাদাম খাওয়ার আদর্শ সময় হচ্ছে সকালের নাস্তা খাওয়ার আগ মুহূর্ত। গবেষণায় দেখা গেছে, দৈনিক ১৫০ ক্যালোরির ১২ গ্রাম বা ২২-২৩টি বাদাম খাওয়া শরীরের জন্য ভালো। কারণ বাদামে স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে যা ক্ষতিকর ফ্যাট কমাতে সাহায্য করে। 

তথ্যসূত্র: বোল্ডস্কাই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত