রাবিতে অটিজম দিবস পালিত

প্রকাশ : ০২ এপ্রিল ২০১৭, ১৬:৫৬

জাগরণীয়া ডেস্ক

অটিজম কোনো মানসিক রোগ নয়, মস্তিষ্কের একটি বিকাশগত সমস্যা যেটা একটা শিশুর তিন বছরের মধ্যেই প্রকাশ পায়। অটিজম সমস্যায় আক্রান্তদের বলা হয় অটিস্টিক শিশু।

অটিজম সম্পর্কে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে স্বাস্থ্য সচেতনতা তেমন নেই বললেই চলে। অনেক ক্ষেত্রে পিছিয়ে থাকা দেশগুলোতে অটিস্টিক শিশুদের প্রতি অভিভাবক ও সমাজ হয়ে ওঠে বৈরি। অনাদর অবহেলায় বড় হয়ে ওঠে তারা পরিণত হয় সমাজের বোঝা হিসেবে।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘স্বকীয়তা ও আত্ম-প্রত্যয়ের পথে’ বিষয়কে প্রতিপাদ্য করে আয়োজিত সেমিনারে বক্তব্যের সময় এসব কথা বলেন মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক আনওয়ারুল হাসান সুফি। রবিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের কনফারেন্স কক্ষে আয়োজিত সেমিনারে দুইটি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

বিভাগের সভাপতি অধ্যাপক নাজমা আফরোজের সভাপতিত্বে সেমিনারে বক্তারা আরো বলেন, উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে গড়ে তুললে তারাও দেশের উন্নয়নের অংশীদার হয়ে উঠবে। এক্ষেত্রে বাবা-মা তথা অটিষ্টিক শিশুর পরিবারই পারে স্বাভাবিক শিশুদের ন্যায় অটিষ্টিক শিশুকে গড়ে তুলতে। সেই লক্ষেই ২০০৮ সাল থেকে সারা বিশ্ব জুড়ে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ পালিত হয়।’

প্রবন্ধ দুইটি উপস্থাপন করেন ক্লিনিক্যাল সাইকোলিস্ট ও বিভাগের সহকারী অধ্যাপক তানজীর আহমদ তুষার ও ড. আনোয়ারুল হাসান সুফি। প্রবন্ধে অটিজম সমস্যা ও প্রতিকার বিষয়ে আলোচনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন সেমিনারের আহ্বায়ক ড. আঞ্জুমান শিরীনসহ বিভাগের শতাধিক শিক্ষার্থী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত