‘১৯৬৭ সালের সীমান্ত মেনে ফিলিস্তিন রাষ্ট্র গঠনে রাজি’

প্রকাশ : ০২ মে ২০১৭, ২৩:৪৭

জাগরণীয়া ডেস্ক

ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস পূর্বের অবস্থান থেকে সরে এসে ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে রাজি রয়েছে বলে তাদের নতুন একটি রাজনৈতিক দলিলে বলা হয়েছে। 

সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

১ মে (সোমবার) দোহায় এক সংবাদ সম্মেলনে হামাস নেতা খালেদ মেশাল আনুষ্ঠানিকভাবে ওই দলিলটি প্রকাশ করেন। এতে বলা হয়, ইসরায়েলকে তারা স্বীকৃতি দেবে না। ওই দলিলে আরও বলা হয়, হামাস কোনও ধর্মীয় সংগঠন নয়। উল্লেখ্য, আত্মপ্রকাশের সময় হামাসের ঘোষণাপত্রে বলা হয়, ইসরায়েল রাষ্ট্রের ধ্বংসের মধ্য দিয়েই ফিলিস্তিন রাষ্ট্র গঠিত হবে। 

ওই সংবাদ সম্মেলনে মেশাল বলেন, যত চাপই আসুক, যত সময় লাগুক না কেন, হামাস ফিলিস্তিনের এক ইঞ্চি ভূখণ্ডও দখলদারের হাতে ছেড়ে দেবে না। তিনি আরও বলেন, ‘হামাস এখনই পুরো ফিলিস্তিনের ভূখণ্ড মুক্ত করার নীতি গ্রহণ করে না। তবে এর মানে এ নয় যে, আমরা জায়নবাদীদের পুরোপুরি স্বীকার করে নেবো, অথবা ফিলিস্তিনিদের অধিকার আদায়ের আন্দোলন বন্ধ করে দেবো।’

খালেদ মেশাল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রশ্নে হামাসের অবস্থান সম্পর্কে বলেন, নতুন নীতিতে ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার কোনও সুযোগ রাখা হয়নি। তবে আমরা ১৯৬৭ সালের ৪ জুন যে সীমান্ত নির্দেশ করা হয়েছিল, তার ভিত্তিতে ফিলিস্তিন রাষ্ট্র গঠনে আগ্রহী। যার রাজধানী জেরুজালেম, আর সব শরণার্থীরা তাদের নিজ ঘর ফিরে পাবে।’

আন্তর্জাতিক সমর্থনের বিষয়ে মেশাল বলেন, আমরা আমাদের নীতিকে হালকা করতে চাই না, তবে আমরা উদারতা চাই। আশা করছি, নতুন নীতি ঘোষিত হওয়ার পর ইউরোপীয় দেশগুলো আমাদের ব্যাপারে তাদের অবস্থান পরিবর্তন করবে।’ হামাস নেতা ইসরায়েলের কারাগারে ফিলিস্তিনি বন্দিদের অনশন ধর্মঘটের প্রতিও সংহতি প্রকাশ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত