বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় বৈঠক সম্পন্ন

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৭, ১৪:০৭

জাগরণীয়া ডেস্ক

নয়াদিল্লি হায়দ্রাবাদ হাউজের ডেকান সুইটে হাসিনা-মোদির একান্ত বৈঠকটির পরপরই দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। দ্বিপক্ষীয় সম্পর্কের ভবিষ্যৎ নির্মাণে এই বৈঠকে দুই দেশের নেতৃত্ব দেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী।

৮ এপ্রিল (শনিবার) দুপুরে হায়দ্রাবাদ হাউজের বলরুমে এই শীর্ষ বৈঠকটি হয়।

দুই দেশের এই শীর্ষ বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে প্রতিরক্ষা, ঋণ, মহাকাশ, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে অন্তত ৩০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

শেখ হাসিনার এই সফর দুই দেশের সম্পর্ককে নতুন মাত্রায় উন্নীত করবে বলে আশাবাদ প্রকাশ করেছেন মোদী। ৭ এপ্রিল (শুক্রবার) নয়া দিল্লিতে নামার পর অপ্রত্যাশিতভাবেই মোদী বিমানবন্দরে উপস্থিত হন বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে। এই সফরে শেখ হাসিনা থাকছেন রাষ্ট্রপতি ভবনে, যাও কোনো সরকার প্রধানের জন্য বিরল সম্মান বলে ভারতের কূটনীতিকরা জানিয়েছেন।

বন্ধুত্বকে বহতা নদীর সঙ্গে তুলনা করে শেখ হাসিনাও বলেছেন, তার এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সহযোগিতা এক নতুন উচ্চতায় পৌঁছবে।

দ্বিপক্ষীয় বৈঠকের পরের পর্বে শেখ হাসিনা ও মোদী হিন্দি ভাষায় ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর’ মোড়ক উন্মোচন করবেন। সেখানে মধ্যাহ্ন ভোজের আগে যৌথ সংবাদ সম্মেলনে আসবেন তারা।

দিনের কর্মসূটিতে দ্বিপক্ষীয় বৈঠকের পর বিকালে মানেক শ সেন্টারে মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর শহীদদের সম্মাননা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। সাত শহীদ পরিবারের সদস্যের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন তিনি। সেখানে মোদীরও বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত