মার্কিন সেনাবাহিনীতে নগ্ন ছবি শেয়ার কেলেঙ্কারি

প্রকাশ : ১২ মার্চ ২০১৭, ১৬:১৫

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সব বিভাগের সদস্যরা তাদের নারী সহকর্মীদের নগ্ন ছবি অনলাইনে শেয়ার করেছিল তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

বিবিসির সংবাদে বলা হয়েছে, মার্কিন নৌবাহিনীর তদন্ত প্রতিবেদন অনুযায়ী, বর্তমান ও সাবেক উভয় সেনা সদস্যরাই ফেইসবুকে নারী সহকর্মীদের নগ্ন ছবি শেয়ার করে।

এর বিষয়টি জানাজানি হবার পর নৌবাহিনী এ নিয়ে তদন্ত শুরু করেছে। পেন্টাগন এ ধরনের আচরণকে তাদের মূল্যবোধের সঙ্গে ‘সংগতিহীন’ বলে বর্ণনা করেছে।

জানা গেছে, অন্যান্য শাখার কর্মকর্তারাও শত শত নগ্ন ছবি এক মেসেজ বোর্ডের মাধ্যমে শেয়ার করেছে। নারী সহকর্মীদের নগ্ন ছবি শেয়ার করতে পুরুষ সেনা সদস্যরা বেনামে ছবি জমা করার একটি ওয়েবসাইটে একটি মেসেজ বোর্ড ব্যবহার করে।

বেশিরভাগ ক্ষেত্রে তারা প্রথমে নারী সেনা সদস্যদের অনলাইন পাতা থেকে ছবি নিয়ে মেসেজ বোর্ডে পোস্ট করে এবং অন্যদের জিজ্ঞাসা করে, তাদের কাছে ওই নারী সেনার কোনো নগ্ন ছবি আছে কিনা? তারপর অন্যরা ছবি পোস্ট করে। কখনও কখনও নারী সেনাদের ছবির পাশাপাশি তাদের নাম, তারা কোথায় কাজ করছে এবং অন্যান্য বিস্তারিত তথ্যও দেয়া হয়।

পেন্টাগনের প্রধান জেমস ম্যাথিস এক বিবৃতিতে জানান, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সদস্যদের মধ্যে যে শ্রদ্ধার অভাব, তাদের মধ্যে সহকর্মীদের জন্য মর্যাদা ও মানবতাবোধের অভাব রয়েছে এ ঘটনা তারই প্রমাণ বহন করে। এ ঘটনা সেনাবাহিনীর মৌলিক মূল্যবোধের গুরুতর লংঘন।

জেমস ম্যাথিস জানান, আমাদের মূল্যবোধ নিয়ে কোনরকম প্রশ্ন উঠুক এরকম কোন কিছু আমরা সহ্য করবো না। যুদ্ধক্ষেত্রে লড়াই বা শত্রুপক্ষকে হারানোর যে ক্ষমতা আমাদের আছে সেটিকে আমরা এ ধরনের আচরণের কারণে নষ্ট হতে দিবো না।
সূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত