অনলাইন গেমে শিশু নিপীড়ন অভিযোগে কারাদণ্ড

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৭, ২৩:০৫

জাগরণীয়া ডেস্ক

অল্প বয়স্ক তরুণদের অনলাইন গেম মাইনক্র্যাফটের মাধ্যমে যৌন নিপীড়নের দায়ে যুক্তরাজ্যের অ্যাডাম আইজ্যাক নামের এক ব্যক্তিকে দুই বছর আট মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। ২৩ বছর বয়সী অ্যাডাম যুক্তরাজ্যের মারথার টাইডফিল-এর অধিবাসী। 

মাইনক্র্যাফট একটি অনলাইন ত্রিমাত্রিক গেইম, যার ১০ কোটিরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে।

এক প্রতিবেদনে বিবিসি জানায়, আইজ্যাক শিশুদের দিয়ে যৌন ব্যবসায়, পর্নোগ্রাফিক কর্মকাণ্ড, শিশুর উপস্থিতিতে যৌনাচার, শিশুদের যৌন কাজে অংশ নেওয়ার জন্য প্রভাবিত করা ও শিশুদের নগ্ন ছবি সংরক্ষণের সব অভিযোগ স্বীকার করেছেন। ছেলেদের সঙ্গে ভিডিও কলে যৌনাচার সহ অজ্ঞাতপরিচয় ছেলেদের কাছে অশালীন ছবি প্রেরণ করতেন বলে জানিয়েছেন অ্যাডাম। 

এছাড়াও তিনি আগের আটটি শিশুকে যৌন নিপীড়নের দায়ও স্বীকার করে নিয়েছেন। সম্প্রতি তিনি ১২ এবং ১৪ বছরের দুটি ছেলেকে বাছাই করে তাদের অন্তরঙ্গ ছবি তাকে পাঠাতে বলেন আইজ্যাক।

রাষ্ট্রপক্ষের আইনজীবী র‍্যাচেল নাইট বলেন, “আইজ্যাক পেইপ্যাল-এর মাধ্যমে ছেলেদের কাছে টাকা পাঠাতেন এবং তাদের বশে আনতে গেইমটি ব্যবহার করতেন”।

বিচারক রিচার্ড টমলো কুইবেক বলেন, “এমন হিংস্র আচরণ একটি চিন্তার বিষয় এবং মা-বাবার জন্যও উদ্বেগের”।

এই ঘটনার পর অনলাইন গেইমের ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে মা-বাবা ও শিশুদের আরও সচেতন হওয়া উচিৎ বলে মন্তব্য করেছেন অনেকেই।

শিশুদের নিয়ে কাজ করা দাতব্য প্রতিষ্ঠান ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অফ ক্রুয়েলটি টু চিলড্রেন (এনএসপিসিসি) এর একজন মুখপাত্র বলেন, “এটি প্রত্যেক মা-বাবার জন্য একটা দুঃস্বপ্ন ছিল।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত