চিলিতে অগ্নিকাণ্ড, পুড়ে ছাই শত ঘরবাড়ি

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৭, ১৬:১৩

জাগরণীয়া ডেস্ক

সোমবার সন্ধ্যায় চিলির উপকূলীয় বন্দর শহর ভালপারাইসোয় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনায় অন্ততপক্ষে ১০০ ঘর-বাড়ি পুড়ে গেছে। প্রায় ৪০০ মানুষকে ওই এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে। 

চিলির স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদ অ্যালয়ি টেলিভিশনে দেওয়া বক্তব্যে বলেন, এ ঘটনায় মোট ৫০০ ঘর-বাড়ি ঝুঁকির মধ্যে পড়েছে। ১৯ ব্যক্তি সামান্য আহত হয়েছেন। ভালাপারাইসো ও পার্শ্ববর্তী মিউনিসিপ্যালিটিগুলো থেকে দমকল বাহিনীর ৫০টি দল পাঠানো হয়েছে। তারা আগুন নিয়ন্ত্রণের পাশাপাশি আগুন লাগার কারণ অনুসন্ধান করছে।

সাময়িকভাবে ওই অঞ্চলের প্রায় ৪৭ হাজার গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হলেও পরবর্তী সময়ে ৩৫০ জন ছাড়া বাকিদের বিদ্যুৎ সরবরাহ পুনরায় শুরু হয়েছে।

আগুনের কারণ সম্পর্কে সরকার বলছে, জেলেদের একটি ক্লাব থেকে আগুনের সূত্রপাত। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া ছবিগুলোতে দেখা যায়, ধোঁয়ার ধূসর কুণ্ডলি শহরটির পাহাড়ি এলাকা থেকে নির্গত হয়ে প্রশান্ত মহাসাগরের আকাশে ছড়িয়ে পড়ছে। ধোঁয়া আকাশের অনেক উঁচুতে ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালে ভালপারাইসোয় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনায় ১৩ জনের মৃত্যু ও ২ হাজার ঘর-বাড়ি পুড়ে যায়। এরপর থেকে শহরটিতে ছোট ধরনের আগুন লাগার অনেকগুলো ঘটনাই ঘটেছে। আর এর পরিপ্রেক্ষিতে শহরটির উন্নয়নে সুষ্ঠু পরিকল্পনার বিষয় নিয়ে বিতর্কেরও সৃষ্টি হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত