রোহিঙ্গাদের ঘরে আগুন দিচ্ছে মিয়ানমার সেনারাই

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৬, ১১:৩০

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারের সেনাবাহিনীর সদস্যরাই রোহিঙ্গাদের ঘরে আগুন দিচ্ছে বলে তথ্য দিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস্ ওয়াচ (এইচআর ডব্লিউ)। 

স্যাটেলাইট থেকে তোলা মিয়ানমারের রাখাইন রাজ্যের ওয়া পিক নামে একটি রোহিঙ্গা গ্রামের ছবি বিশ্লেষণ করে সংস্থাটি এই তথ্য জানায়। খবর বিবিসি বাংলার। 

এইচআর ডব্লিউ জানায়, ছবিতে দেখা গেছে, গ্রামটি যখন জ্বলছিল তখন আশপাশে সেনাবাহিনীর ট্রাক যাতায়াত করছিল।

এইচআরডব্লিউর তথ্যে বলা হয়, ছবিতে প্রমাণিত হয়েছে যে আগুন দেওয়ার সময় সেনাবাহিনী সেখানে ছির।

এ নিয়ে তৃতীয়বারের মতো রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দেওয়ার পেছনে সেনাবাহিনীর হাত থাকার প্রমাণ হাজির করল মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস্ ওয়াচ।

তবে সবসময় মিয়ানমার সরকার দাবি করেছে, রোহিঙ্গারা নিজেরাই নিজেদের ঘরে আগুন দিচ্ছে। 

এইচআরডব্লিউ’র এশিয়া বিভাগের পরিচালক ব্রাড অ্যাডামস্ বলেছেন, এটা বিশ্বাস করা কঠিন যে সৈন্যদের চোখের সামনে ওয়া পিকের ৩০০ বাড়ি একমাস ধরে জঙ্গিরা আগুন দিয়ে পুড়িয়ে দিল, আর সৈন্যরা সেটা বসে বসে দেখলো। 

তিনি বলেন, স্যাটেলাইটের এই ছবির পর বার্মিজ সরকারি কর্মকর্তারা ধরা পড়ে গেছেন, তাদের ক্রমাগত অস্বীকৃতি যে বিশ্বাসযোগ্যতা হারিয়েছে, সেটা এখন তাদের স্বীকার করা উচিৎ।

সর্বশেষ এইচআরডব্লিউ'র এই বক্তব্যের বিষয়ে মিয়ানমার সরকারের মুখপাত্র জ ঠেই জানিয়েছেন, রাখাইন রাজ্যের ঘটনা নিয়ে তদন্ত চলছে, সুতরাং এখন তারা কোনো মন্তব্য করবেন না। 

সরকারি একটি তদন্ত দল পাঁচদিন ধরে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা গ্রামগুলো সফর করেছে। জানুয়ারির শেষদিকে তারা তাদের তদন্ত রিপোর্ট দেবে বলে আশা করা হচ্ছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত