পার্ককে অভিশংসন এর সিদ্ধান্ত ‘৯ ডিসেম্বর’

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ১৮:০১

জাগরণীয়া ডেস্ক

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে অভিশংসনের মুখোমুখি করতে আগামী সপ্তাহে পার্লামেন্টে ভোটাভুটির ঘোষণা দিয়েছে দেশটির বিরোধীদলগুলো।

শুক্রবার বিরোধীদলগুলোর পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়।

প্রধান বিরোধী দল ডেমক্র্যাটিক পার্টির মুখপাত্র কিং দং-মিন বলেন, “এই উদ্যোগ আজকে প্রস্তাবিত হয়েছে। প্ল্যানারি সেশসে এটি ৮ ডিসেম্বর উপস্থাপিত হবে এবং ৯ ডিসেম্বর অভিশংসন চেয়ে পার্লামেন্টে ভোটাভুটি হবে।”

বিরোধীদলগুলোর বক্তব্য, অভিশংসনের সিদ্ধান্তে পৌঁছানোর আগেই প্রেসিডেন্টের উচিৎ ‘সম্মানের সঙ্গে’ ক্ষমতা থেকে সরে যাওয়া।

তবে পার্ককে পদত্যাগে বাধ্য করা হবে কিনা এ ব্যাপারে তার নিজের দল এখনো কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। 

তিনটি বিরোধীদল মিলে জোটগতভাবে পার্লামেন্টে আসন সংখ্যা ১৬৫। দেশটির পার্লামেন্টে মোট আসন ৩০০। ফলে বিরোধীদলগুলো পার্লামেন্টে অভিশংসন আহ্বানের উপর ভোটের ডাক দিতে পারলেও তা পাস করতে সক্ষম হবে না। এক্ষেত্রে বিলটি পাসের জন্য দুই-তৃতীয়াংশ ভোট পেতে পার্কের নিজের দলের কিছু সদস্যের ভোটও প্রয়োজন হবে।

উল্লেখ্য, ব্যক্তিগত লাভের লক্ষ্যে এক পুরোনো বন্ধুকে সুবিধা পাইয়ে দিতে রাজনৈতিক ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি অপব্যবহারের অভিযোগে বিপর্যস্ত হয়ে আছেন পার্ক। তাকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর জন্য অব্যাহতভাবে আহ্বান জানানো হচ্ছে। অবশেষে গত মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাই পদত্যাগ করার পথ খোঁজার ব্যাপারে পার্লামেন্টের সহায়তা চান। অবশ্য বিষয়টিকে সময় ক্ষেপণ করে অভিশংসন এড়ানোর কৌশল অভিহিত করে প্রত্যাখান করেছে বিরোধীদলগুলো।

তবে যদি পার্ক পদত্যাগে বাধ্য হন তবে তা হবে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার ইতিহাসে গণতান্ত্রিকভাবে নির্বাচিত কোনো প্রেসিডেন্টের জন্য মেয়াদ পূর্ণ করতে না পারার ঘটনা।

ধারণা করা হচ্ছে শনিবারও তার দ্রুত পদত্যাগ চেয়ে বড় ধরনের মিছিল-সমাবেশ হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত